Home> দেশ
Advertisement

‘গরিবি হটাও’-র নামে শুধু নিজেদের ব্যবসা বাড়িয়েছে কংগ্রেস, পাল্টা তোপ অরুণ জেটলির

জেটলি চাঁচাছোলা ভাষায় বলেন, গত ৫০ বছর ধরে নানা স্লোগানে গরিবকে তোল্লাই দিয়েছে কংগ্রেস। কিন্তু বাস্তবে কিছু করেনি। মোদী সরকারের খতিয়ান তুলে ধরে জেটলি বলেন, সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে মোদী সরকারের ৫৫টি প্রকল্পের টাকা পৌঁছে যাচ্ছে।

‘গরিবি হটাও’-র নামে শুধু নিজেদের ব্যবসা বাড়িয়েছে কংগ্রেস, পাল্টা তোপ অরুণ জেটলির

নিজস্ব প্রতিবেদন: কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী সোমবার ঘোষণা করেন, ক্ষমতায় এলে ২০ শতাংশ গরিব মানুষের অ্যাকাউন্টে ৭২ হাজার টাকা দেবে তাদের সরকার। তা-ও আবার সরাসরি। বিজেপির পাল্টা কটাক্ষ, মোদীর ভাবনাকে কাজে লাগিয়ে কংগ্রেস ছল-চাতুরির আশ্রয় নিচ্ছে। কংগ্রেস যে সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে (ডিবিটি) টাকা দেওয়ার ঘোষণা করছে, এই মাধ্যম মোদী সরকার তৈরি করে। অরুণ জেটলি এ দিন সাংবাদিক বৈঠকে বলেন, মোদী সরকারের আধার নিয়ে সংসদে বিরোধিতা করে কংগ্রেস। এমনকি সুপ্রিম কোর্টেও দ্বারস্থ হয়েছিল। সেই কংগ্রেসই এখন ডিবিটির মাধ্যমে টাকা দিতে চাইছে।

দারিদ্র দূরীকরণের বার্তা দিয়ে রাহুল যে প্রকল্পের কথা শুনিয়েছেন, তার তীব্র সমালোচনা করতে দেখা যায় অর্থমন্ত্রী অরুণ জেটলিকে। তিনি বলেন, ইন্দিরা গান্ধীও গরিবি হটাও স্লোগান দিয়েছিলেন। কিন্তু আম-জনতার সার্বিক উন্নয়ন কিছুই হয়নি। নিজেদের সম্পত্তি বৃদ্ধি করেছে বলে কটাক্ষ করেন জেটলি। রাজীব গান্ধীও দেশবাসীকে প্রতারণা করেছেন বলে অভিযোগ করেন তিনি। এমনকি, জেটলির কটাক্ষ, গত দশ বছরের ইউপিএ সরকারের আমলে ধোকা ছাড়া কিছুই দিতে পারেনি। এককালীন ৭০ হাজার কোটি টাকার ঋণ মুকুব করার ঘোষণা করে কংগ্রেস। কিন্তু সিএজি রিপোর্ট বলছে, ৫২ হাজার কোটি টাকা অ্যাকাউন্টে পৌঁছেছে। বড় ব্যবসায়ীরাই ওই সুযোগ পেয়েছেন।

জেটলি চাঁচাছোলা ভাষায় বলেন, গত ৫০ বছর ধরে নানা স্লোগানে গরিবকে তোল্লাই দিয়েছে কংগ্রেস। কিন্তু বাস্তবে কিছু করেনি। মোদী সরকারের খতিয়ান তুলে ধরে জেটলি বলেন, সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে মোদী সরকারের ৫৫টি প্রকল্পের টাকা পৌঁছে যাচ্ছে। প্রায় ১.৮ লক্ষ কোটি টাকা গরিবের খাতায় পৌঁছে গিয়েছে। স্বাস্থ্য খাতে ২০ হাজার কোটি টাকা খরচ করা হয়েছে।

আরও পড়ুন- অভিনেত্রী নয়নতারাকে নিয়ে কুমন্তব্য, বরখাস্ত হলেন ডিএমকে নেতা রাধা রবি

রাহুল গান্ধী ন্যূনতম আয়ের ঘোষণা করে বলেন, দারিদ্রসীমার উপরে উঠে আসবে ২৫ কোটি মানুষ। অরুণ জেটলির পাল্টা দাবি, রাহুলের ঘোষণার অঙ্কের দেড় গুণ বেশি টাকা ইতিমধ্যে ডিবিটির মাধ্যমে দেওয়া হয়েছে। উজ্বল যোজনা, আবাস যোজনা, স্বচ্ছ ভারত-সহ একাধিক প্রকল্পের টাকা সরাসরি পৌঁছে যাচ্ছে। উল্লেখ্য রাহুল গান্ধী এ দিন দাবি করেন, শক্তিশালী, প্রগতিশীল, সুনিশ্চিন্ত প্রকল্প চালু করা হবে। অরুণ জেটলি বলেন, ৫০ বছর ধরে প্রতারণা করছে কংগ্রেস। এ বারও ফাঁদে পা দেবে না আম-জনতা। 

Read More