Home> দেশ
Advertisement

কলেজ বিশ্ববিদ্যালয়ে ডিজিটাল পেমেন্ট ব্যবস্থা চালুর নির্দেশ কেন্দ্রের

সব কলেজ বিশ্ববিদ্যালয়কে ছাত্রছাত্রীদের থেকে নগদে ফি নেওয়ার রেওয়াজ বন্ধের নির্দেশ দিল কেন্দ্র। বর্তমান পদ্ধতির পরিবর্তে আগামী অর্থবর্ষ থেকে ডিজিটাল মাধ্যমে পেমেন্ট গ্রহণের পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি, মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের নির্দেশ অনুসারে কলেজগুলিকে তাদের ভেন্ডারকে টাকা মেটানোর ক্ষেত্রে এবং বেতন দেওয়ার ক্ষেত্রে ডিজিটাল পেমেন্ট ব্যবস্থা অবলম্বন করতে বলা হয়েছে। এছাড়া ক্যান্টিন ক্যাম্পাসগুলিকেও সরকারের 'ভিম অ্যাপে'র সাহায্যে লেনদেন করতে উত্য়াহীত কারার প্রচেষ্টা চলছে।

কলেজ বিশ্ববিদ্যালয়ে ডিজিটাল পেমেন্ট ব্যবস্থা চালুর নির্দেশ কেন্দ্রের

ওয়েব ডেস্ক: সব কলেজ বিশ্ববিদ্যালয়কে ছাত্রছাত্রীদের থেকে নগদে ফি নেওয়ার রেওয়াজ বন্ধের নির্দেশ দিল কেন্দ্র। বর্তমান পদ্ধতির পরিবর্তে আগামী অর্থবর্ষ থেকে ডিজিটাল মাধ্যমে পেমেন্ট গ্রহণের পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি, মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের নির্দেশ অনুসারে কলেজগুলিকে তাদের ভেন্ডারকে টাকা মেটানোর ক্ষেত্রে এবং বেতন দেওয়ার ক্ষেত্রে ডিজিটাল পেমেন্ট ব্যবস্থা অবলম্বন করতে বলা হয়েছে। এছাড়া ক্যান্টিন ক্যাম্পাসগুলিকেও সরকারের 'ভিম অ্যাপে'র সাহায্যে লেনদেন করতে উত্য়াহীত কারার প্রচেষ্টা চলছে।

এদিকে, ভারতীয় রেলে যাত্রীদের সুবিধার্থে নিয়ে এল নয়া উদ্যোগ। সংরক্ষিত টিকিটও এবার চাইলে 'বদলাবদলি' করে নিতে পারবেন যাত্রীরা। ভারতীয় রেলের পক্ষ থেকে একথা জানানো হয়েছে। তবে কয়েকটি শর্ত সাপেক্ষে এই টিকিট হস্তান্তর করা যাবে। (আরও পড়ুন- ৬৬ হাজার টাকা চিবিয়ে খেল কনৌজের ক্ষুধার্ত ছাগল)

Read More