Home> দেশ
Advertisement

Inayat Vats: ৩ বছরে পিতৃহারা, কাশ্মীরে 'শহিদ' বাবার উর্দি পরেই ২০ বছর পর সেনায় যোগদান মেয়ের!

২০০৩ সালে শ্রীনগরে জঙ্গিদের সঙ্গে গুলির লড়াইয়ে শহিদ হন মেজর নভনীত ভাটস। মেয়ে ইনায়াতকে প্যারেডে দেখা যায় বাবার জলপাই উর্দিতেই।

Inayat Vats: ৩ বছরে পিতৃহারা, কাশ্মীরে 'শহিদ' বাবার উর্দি পরেই ২০ বছর পর সেনায় যোগদান মেয়ের!
Updated: Mar 11, 2024, 12:10 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০ বছর আগে হারিয়েছেন বাবাকে। জম্মু-কাশ্মীরে জঙ্গিদের সঙ্গে লড়াইয়ে শহিদ হয়েছেন বাবা। ২০ বছর পর শহিদ বাবার উর্দি গায়ে চড়িয়েই সেনায় যোগদান করলেন মেয়ে। শনিবার ভারতীয় সেনায় লেফটেন্যান্ট পদে যোগদান করলেন ইনায়াত ভাটস। বাবা জঙ্গিদের সঙ্গে লড়াইয়ে শহিদ মেজর নভনীত ভাটসের উর্দি গায়ে চড়িয়েই শুরু করলেন সেনা-জীবন। 

চেন্নাইতে অফিসার্স ট্রেইনিং অ্যাকাডেমিতে প্রশিক্ষণ নিচ্ছিলেন ইনায়াত ভাটস। প্রশিক্ষণ শেষে মিলিটারি ইনটেলিজেন্স কর্পসে লেফটেন্যান্ট হিসেবে যোগদান করলেন ইনায়াত। প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণপ্রাপ্তদের যে প্যারেড হয়, সেখানেই ইনায়াতকে দেখা যায় বাবা নভনীত ভাটসের জলপাই রঙা উর্দিতে। ৩ বছর বয়সে বাবা নভনীত ভাটসকে হারান ইনায়াত। তার ১৭ বছর পর বাবার পদাঙ্ক অনুসরণ করে সেনায় যোগ দিলেন মেয়ে ইনায়াত। যেন একটা বৃত্ত সম্পূর্ণ হল! দেশ সেবায় বাবার অসমাপ্ত কাজ শেষ করা যেন এবার মেয়ের কাঁধে!

জানা গিয়েছে, চণ্ডীগড়ের বাসিন্দা মেজর নভনীত ভাটস ৩ গোর্খা রাইফেলস রেজিমেন্টের চতুর্থ ব্যাটেলিয়নের সদস্য ছিলেন। ২০০৩ সালে শ্রীনগরে জঙ্গি অনুপ্রবেশ মোকাবিলা করতে গিয়ে গুলির লড়াইয়ে শহিদ হন তিনি। তাঁর বীরত্বের জন্য নভনীত ভাটসকে পুরস্কৃতও করা হয়। সাহসিকতা ও জীবনদানের জন্য 'সেনা মেডাল' দেওয়া হয় মেজর নভনীত ভাটসকে। তাঁর মেয়ে ইনায়াত ভাটস দিল্লি বিশ্ববিদ্যালয়ের লেডি শ্রী রাম কলেজ থেকে স্নাতক হন। এরপর দিল্লি বিশ্ববিদ্যালয়েরই হিন্দু কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞান নিয়ে স্নাতকোত্তর করেন ইনায়াত। তারপরই ২০২৩-এ চেন্নাইতে অফিসার্স ট্রেইনিং অ্যাকাডেমিতে যোগ দেন ইনায়াত।

আরও পড়ুন, Delhi: 'একদম ঠিক করেছি', বউকে শিক্ষা দিতেই বিয়ের আগের রাতে ছেলেকে কুপিয়ে খুন বাবার!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)