Home> দেশ
Advertisement

'নির্বাচনী ইস্তেহারে কৃষিতে বেসরকারি সংস্থাকে প্রবেশাধিকার দিতে চেয়েছিল কংগ্রেস'

শরদ পাওয়ারকেও নিশানা করেন রবিশঙ্কর প্রসাদ

'নির্বাচনী ইস্তেহারে কৃষিতে বেসরকারি সংস্থাকে প্রবেশাধিকার দিতে চেয়েছিল কংগ্রেস'

নিজস্ব প্রতিবেদন: মোদী সরকারের নতুন ৩ কৃষি আইনের প্রতিবাদে মঙ্গলবার ভারত বনধের ডাক দিয়েছে দিল্লিতে আন্দোলনকারী কৃষকরা। ওই বনধকে সমর্থন করছে দেশের ১১ বিরোধী দল। বনধের একদিন আগে কৃষি আইনের সমর্থনে সাংবাদিকদের সামনে মুখ খুললনে কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ।

আরও পড়ুন-কাঁদানে গ্যাসে অসুস্থ কৈলাস, পুলিসের ভূমিকা নিয়ে সরব শঙ্কুদেব

রবিশঙ্কর বলেন, নতুন কৃষি আইন আরার ফলে কংগ্রেসের দ্বিচারিতা প্রকাশ্যে চলে এসেছে। কংগ্রেস এখন কৃষি আইনের বিরোধিতায় কৃষকদের পাশে দাঁড়িয়েছে। কিন্তু ২০১৯ সালে কংগ্রেস তার নির্বাচনী ইস্তেহারে একই জিনিস করেছিল। একই ধরনের আইন আনতে চেয়েছিল। এখন ভোটে হেরে গিয়েছে। এবার দলের অস্তিত্ব বাঁচাতে কৃষকদের পাশে দাঁড়িয়েছে।

রবিশঙ্কর প্রসাদের দাবি, কংগ্রেস তার নির্বাচনী ইস্তেহারে বলেছিল অত্যবশ্যকীর পণ্যের আওতায় থেকে একাধিক কৃষি ফসলকে বাদ দেওয়া হবে। কৃষিফসল রপ্তানীর জন্য সব ধরনের বাধা দূর করে হবে।

আরও পড়ুন-লক্ষ্মীর ধানই বিদায়ঘণ্টা বাজাবে, কৃষকদের সমর্থনে কাল থেকে ব্লকে ব্লকে ধরনা : Mamata Banerjee

শরদ পাওয়ারকেও নিশানা করেন রবিশঙ্কর প্রসাদ। বলেন, শরদজি একসময় কেন্দ্রে কৃষি মন্ত্রী ছিলেন। সেসময় তিনি দেশের সব মুখ্যমন্ত্রীদের চিঠি লিখে কৃষিক্ষেত্রে বেসরকারি সংস্থাকে প্রবেশাধিকার দেওয়ার আহ্বান জানিয়েছিলেন। অন্যদিকে, আম আদমি পার্টি নয়া কৃষি আইনে বিরোধিতা করলেও  তারা ওই আইন লাগুর জন্য বিজ্ঞাপ্তি জারি করে দিয়েছে।

Read More