Home> দেশ
Advertisement

নির্বাচনের আঁচ গুজরাট-হিমাচলে, নিষিদ্ধ একজিট পোল

ইসি হিমাচল প্রদেশ এবং গুজরাটের প্রধান নির্বাচনী আধিকারিকদের নির্দেশ দিয়েছে যে এই পরামর্শটি একটি গেজেট বিজ্ঞপ্তি আকারে জানানো হয়েছে এবং একটি অনুলিপি রেকর্ডের জন্য কমিশনে পাঠানো হয়েছে। সংশ্লিষ্ট আধিকারিকদের সমস্ত সংবাদ ব্যুরো, মিডিয়া হাউস, রেডিও এবং টেলিভিশন চ্যানেলগুলিকে এই পরামর্শের বিষয়ে অবহিত করার কথা জানানো হয়েছে। দুই রাজ্যের ভোট গণনার দিন আট ডিসেম্বর নির্ধারিত হয়েছে।

নির্বাচনের আঁচ গুজরাট-হিমাচলে, নিষিদ্ধ একজিট পোল

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতের নির্বাচন কমিশন (ইসিআই) বৃহস্পতিবার হিমাচল প্রদেশ এবং গুজরাটের নির্বাচনে এগজিট পোলের সম্প্রচার এবং প্রকাশ বন্ধ করার জন্য একটি বিজ্ঞপ্তি জারি করেছে। হিমাচল প্রদেশে ১২ নভেম্বর ভোট হবে। অন্যদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নিজের রাজ্য গুজরাটে এক এবং পাঁচ ডিসেম্বর দুটি ধাপে ভোট হবে। পোল প্যানেল বৃহস্পতিবার একটি নির্দেশ জারি করে যে কোনও প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়াতে এক্সিট-পোল প্রকাশ ১২ নভেম্বর সকাল আটটা এবং পাঁচ ডিসেম্বর বিকাল পাঁচটা থেকে নিষিদ্ধ করা হবে।

ইসি তাঁর বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ‘জনপ্রতিনিধিত্ব আইন, ১৯৫১ এর ১২৬এ ধারার উপ-ধারা (l) এর অধীনে ক্ষমতা প্রয়োগের ক্ষেত্রে, নির্বাচন কমিশন, উল্লিখিত ধারার উপ-ধারা (২) এর বিধানগুলি বিবেচনা করে, এতদ্বারা বিজ্ঞপ্তি দেয় ১২ নভেম্বর সকাল আটটা থেকে পাঁচ ডিসেম্বর বিকাল ৫.৩০মিনিট পর্যন্ত সময়কাল যে সময়কালে হিমাচল প্রদেশ এবং গুজরাটের বিধানসভার বর্তমান সাধারণ নির্বাচনের সঙ্গে যুক্ত কোনও এক্সিট পোল পরিচালনা করা এবং প্রিন্ট অথবা ইলেকট্রনিক মিডিয়ার মাধ্যমে প্রকাশ অথবা প্রচার করা বা অন্য কোনও উপায়ে প্রচার করা, যাই হোক না কেন, যে কোনও এক্সিট পোলের ফলাফল নিষিদ্ধ করা হবে‘।

 

ইসি হিমাচল প্রদেশ এবং গুজরাটের প্রধান নির্বাচনী আধিকারিকদের নির্দেশ দিয়েছে যে এই পরামর্শটি একটি গেজেট বিজ্ঞপ্তি আকারে জানানো হয়েছে এবং একটি অনুলিপি রেকর্ডের জন্য কমিশনে পাঠানো হয়েছে।

আরও পড়ুন: Gyanvapi Mosque: জ্ঞানবাপী মসজিদে শিবলিঙ্গের সুরক্ষা নিয়ে চিন্তা, বেঞ্চ গড়ল সুপ্রিম কোর্ট

সংশ্লিষ্ট আধিকারিকদের সমস্ত সংবাদ ব্যুরো, মিডিয়া হাউস, রেডিও এবং টেলিভিশন চ্যানেলগুলিকে এই পরামর্শের বিষয়ে অবহিত করার কথা জানানো হয়েছে। দুই রাজ্যের ভোট গণনার দিন আট ডিসেম্বর নির্ধারিত হয়েছে।

গুজরাট নির্বাচনের জন্য, বিজেপি তাদের ১৬০ প্রার্থীর প্রথম তালিকা ঘোষণা করেছে। রাজ্যের মোট ১৮২টি বিধানসভা কেন্দ্রের জন্য ভোট হবে। তালিকায় ১৪ জন মহিলা, ১৩ জন তফসিলি জাতির সদস্য এবং ২৪ জন তফসিলি উপজাতি রয়েছে। গত রাজ্য নির্বাচন থেকে ৬৯ জন বিজয়ী প্রার্থীকে ফের টিকিট দেওয়া হয়েছে।

বিজেপি রাজ্য সভাপতি সিআর পাটিল বলেছেন, ‘প্রতি নির্বাচনের জন্য প্রার্থী পরিবর্তন করা হয়। এবারও বেশ কিছু আলোচনা এবং বুথ সমীক্ষার পরে নতুন মুখদের সুযোগ দেওয়া হয়েছে। আমরা আশা করি প্রার্থীরা জয়লাভ করবে। আমাদের তালিকা দেখায় যে বিজেপি কীভাবে যুবক, মহিলা এবং অনগ্রসর শ্রেণীর মানুষকে টিকিট দেয়’। গত ২৭ বছর ধরে গুজরাটে ক্ষমতায় রয়েছে বিজেপি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

Read More