Home> দেশ
Advertisement

'নাবালিকা স্ত্রীর সঙ্গে সেক্স দণ্ডনীয় নয়!' সুপ্রিম কোর্টে প্রবল ভর্ৎসনার মুখে কেন্দ্র

'নাবালিকা স্ত্রীর সঙ্গে সেক্স দণ্ডনীয় নয়!' সুপ্রিম কোর্টে প্রবল ভর্ৎসনার মুখে কেন্দ্র

ওয়েব ডেস্ক : ঘুমন্ত অবস্থায় নিজের স্ত্রীর সঙ্গে 'সেক্স' করার অভিযোগে সম্প্রতি ব্রিটেনের এক ব্যক্তিকে ৯ বছরের জন্য জেলে পাঠায় কোর্ট। বিশ্বে এমন নজির অনেকই আছে। আমাদের দেশেও স্বামীর বিরুদ্ধে স্ত্রীর ওপর যৌন নির্যাতনের অভিযোগ ওঠে মাঝেমধ্যেই। "কিন্তু, কোনও নাবালিকার সঙ্গে বিয়ের পর তার স্বামী জোর করে শারীরিক সম্পর্কে লিপ্ত হলে তাকে ধর্ষণ বলে মানা হবে?"  এই নিয়ে সম্প্রতি প্রশ্ন ওঠে ভারতের সুপ্রিম কোর্টে। সেই প্রশ্নের উত্তর খুঁজতে আলোচনায় বসে এম. বি. লোকুরের নেতৃত্বে ডিভিশন বেঞ্চ।

দীর্ঘ আলোচনার পর অবশেষে বুধবার তারা জানিয়ে দেয়, সরকারের উচিত অবিলম্বে দেশে বাল্যবিবাহ বন্ধ করা, যাতে সামাজিক অবক্ষয় বন্ধ হয়। সম্প্রতি, নাবালিকা স্ত্রীয়ের সঙ্গে স্বামীর জোর করে শারীরিক সম্পর্কে লিপ্ত হওয়ার বিষয়টি নিয়ে সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করে এক স্বেচ্ছাসেবী সংগঠন। অন্যদিকে, তাদের করা এই মামলার বিরোধিতা করে পাল্টা আদালতের দ্বারস্থ হয় কেন্দ্রও।

আরও পড়ুন- ১০ বছর ধরে ঘুমন্ত স্ত্রীকে ধর্ষণ করার অভিযোগে জেল স্বামীর

ভারতীয় দণ্ডবিধির ৩৭৫-এর ২ ধারায় যে আইন রয়েছে, তাতে বলা হয়েছে, ১৮ বছরের নীচে কোনও মেয়ে বিবাহিত হলেও তার সঙ্গে স্বামী জোর করে 'সেক্স' করলে তা আইনত দণ্ডনীয় নয়। মামলায় এই আইনের পরিবর্তনের দাবি করে স্বেচ্ছাসেবী সংগঠনটি।   

যার পরিপ্রেক্ষিতে আদালতের বক্তব্য, ১৮ বছরের নীচে কোনও নাবালিকার সঙ্গে বিয়ে আইনত অপরাধ। এই মুহূর্তে দেশে আনুমানিক ২ কোটি ৩০ লাখ বিবাহিত নাবালিকা রয়েছে। আর্থ-সামাজিক পরিস্থিতির শিকার হয়েই এই পথে পা দিতে হয়েছে তাদের। অত্যাচার ও নিগ্রহের ঘটনায় এখনও পর্যন্ত খুব বেশি হলে মাত্র ৬ জনকে এই ঘটনায় শাস্তি দেওয়া হয়েছে। তাই অবিলম্বে এটা আগে বন্ধ করতে হবে।

Read More