Home> দেশ
Advertisement

‘০’ টাকার নোটটা দেখেছেন?

নতুন নোট পুরনো নোট এই নিয়েই আপাতত তোলপাড় গোটা দেশ। প্রধানমন্ত্রী মোদী যেদিন থেকে পুরনো ৫০০ এবং ১০০০ টাকার নোট বাতিলের পদক্ষেপ নিয়েছেন, সেদিন থেকে দেশের সমস্ত মানুষের মধ্যে উত্‌কণ্ঠা, চিন্তা, সমস্যা, হয়রানির তো শেষ নেই। দেশের কোটি কোটি মানুষ হঠাত্‌ করে যেন দুদলে ভাগ হয়ে গিয়েছে। একদল প্রধানমন্ত্রীর এই পদক্ষেপকে স্বাগত জানিয়ে সমর্থন করছে। আবার আর একদল প্রধানমন্ত্রীর এই সিদ্ধান্তের চরম বিরোধীতা করছে। একদিকে গরীব মানুষ তাঁদের সামান্য পুঁজিকেই নতুন নোটে বদলাতে ব্যাঙ্কের সামনে সারাদিন ধরে লাইন দিচ্ছে। আর একদিকে পাঁচশো-হাজার অচল। হাওয়ালা এজেন্টদের পিছনে ছুটছে কালো টাকার মালিকরা। আবার অফিসে-বাড়িতে জমা হওয়া বাতিল টাকা পাল্টাতে এখন হাওয়ালা কারবারীরাই বড় হাওয়ালা অপারেটরদের খোঁজে হন্যে। কারণ, নোট বাতিলের পর কালো টাকা সাদা করতে ব্যাঙ্ক ছাড়া গতি নেই।

‘০’ টাকার নোটটা দেখেছেন?

ওয়েব ডেস্ক: নতুন নোট পুরনো নোট এই নিয়েই আপাতত তোলপাড় গোটা দেশ। প্রধানমন্ত্রী মোদী যেদিন থেকে পুরনো ৫০০ এবং ১০০০ টাকার নোট বাতিলের পদক্ষেপ নিয়েছেন, সেদিন থেকে দেশের সমস্ত মানুষের মধ্যে উত্‌কণ্ঠা, চিন্তা, সমস্যা, হয়রানির তো শেষ নেই। দেশের কোটি কোটি মানুষ হঠাত্‌ করে যেন দুদলে ভাগ হয়ে গিয়েছে। একদল প্রধানমন্ত্রীর এই পদক্ষেপকে স্বাগত জানিয়ে সমর্থন করছে। আবার আর একদল প্রধানমন্ত্রীর এই সিদ্ধান্তের চরম বিরোধীতা করছে। একদিকে গরীব মানুষ তাঁদের সামান্য পুঁজিকেই নতুন নোটে বদলাতে ব্যাঙ্কের সামনে সারাদিন ধরে লাইন দিচ্ছে। আর একদিকে পাঁচশো-হাজার অচল। হাওয়ালা এজেন্টদের পিছনে ছুটছে কালো টাকার মালিকরা। আবার অফিসে-বাড়িতে জমা হওয়া বাতিল টাকা পাল্টাতে এখন হাওয়ালা কারবারীরাই বড় হাওয়ালা অপারেটরদের খোঁজে হন্যে। কারণ, নোট বাতিলের পর কালো টাকা সাদা করতে ব্যাঙ্ক ছাড়া গতি নেই।

আরও পড়ুন কালো টাকার মালিকদের ভরসা এখন হাওয়ালা এজেন্ট

এসব কিছুর মাঝে জেনে নিন নোট সংক্রান্ত একটি তথ্য। ০ টাকার নোট দেখেছেন? না দেখে থাকলেও শুনেছেন কখনও? কিন্তু এমন একটি নোট সত্যিই প্রকাশিত হয়েছিল। দুর্ণীতির বিরুদ্ধে লড়াই ঘোষণা করে ০ টাকার নোট ছেপেছিল স্বেচ্ছাসেবী সংস্থা ফিফথ পিলার।

fallbacks

আরও পড়ুন জানুন আরও কতদিন পুরনো ৫০০, ১০০০ টাকার নোট ব্যবহার করতে পারবেন

Read More