Home> দেশ
Advertisement

ভগবানের সেবা করতে চান তো প্লাজমা দান করুন, আর্জি কেজরীবালের

দিল্লির মুখ্যমন্ত্রী বলেছেন, "আপনি প্লাজমা দান করতে গেলে আপনার কোনও বিপদের সম্ভাবনা নেই। দিল্লি সরকার সব ব্যবস্থা করবে।"

ভগবানের সেবা করতে চান তো প্লাজমা দান করুন, আর্জি কেজরীবালের

নিজস্ব প্রতিবেদন: কোভিড যুদ্ধে সুফল মিলেছে প্লাজমা পদ্ধতিতে। তাই দিল্লিতে প্লাজমা ব্যাঙ্ক গড়ে তোলার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল।
২৯ জন করোনাভাইরাস আক্রান্তর উপর প্লাজমা পদ্ধতি ব্যবহার করে উৎসাহজনক ফল পেয়েছে দিল্লি সরকার। তাই আগামী দু দিনের মধ্যেই প্লাজমা ব্যাঙ্ক খোলার সিদ্ধান্ত কেজরীবালের। তিনি সকল নোভেল জয়ীদের প্লাজমা দান করার জন্য এগিয়ে আসতে অনুরোধ করেছেন। প্লাজমা দানকে ভগবানের সেবা উল্লেখ করে দিল্লির মুখ্যমন্ত্রী বলেছেন, "আপনি প্লাজমা দান করতে গেলে আপনার কোনও বিপদের সম্ভাবনা নেই। দিল্লি সরকার সব ব্যবস্থা করবে।"

আরও পড়ুন: গঙ্গার ওপরে ব্রিজ তৈরি করছিল ২ চিনা কোম্পানি, ২,৯০০ কোটির সেই প্রকল্প বাতিল করল কেন্দ্র

প্লাজমা পদ্ধতিতে একজন নোভেল জয়ীর রক্তের প্লাজমা দিয়ে একজন গুরুতর আক্রান্তর চিকিৎসা করা হয়। যেহেতু যিনি করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন, তাঁর শরীরে অ্যান্টিবডি রয়েছে সেটিকেই কাজে লাগানো হয় এক্ষেত্রে।
দিল্লিতে প্রথম প্লাজমা থেরাপি প্রয়োগ করা হয়েছিল ৪৯ বছরের এক মহিলা রোগীর উপর। নির্দিষ্ট ভাবে করোনা চিকিৎসায় প্লাজমা পদ্ধতির ১০০ শতাংশ সুফলের প্রমাণ না মিললেও বেশির ভাগ ক্ষেত্রে এই পদ্ধতিতে রোগীরা সুস্থ হয়ে উঠেছেন।

Read More