Home> দেশ
Advertisement

Delhi AQI Plummets to Severe: দিল্লিতে ভয়ংকর সকাল, ধোঁয়ার চাদরে গায়েব ইন্ডিয়া গেট!

বায়ুর গুণমান হ্রাসের কারণে ধোঁয়াশার ঘন স্তর দিল্লিকে গ্রাস করছে। এর বহু ছবি এবং ভিডিয়ো শুক্রবার সকাল থেকেই সোশ্যাল মাধ্যমে ছেয়ে গিয়েছে। বায়ু দূষণের ক্রমবর্ধমান উদ্বেগের প্রতিক্রিয়া হিসাবে, দিল্লির পরিবেশ মন্ত্রী গোপাল রাই গ্রেডেড রেসপন্স অ্যাকশন প্ল্যান (GRAP) এর তৃতীয় ধাপের বাস্তবায়ন নিয়ে আলোচনা করার জন্য একটি জরুরি বৈঠক ডেকেছেন।

Delhi AQI Plummets to Severe: দিল্লিতে ভয়ংকর সকাল, ধোঁয়ার চাদরে গায়েব ইন্ডিয়া গেট!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দিল্লিতে বায়ু দূষণ রোধে অরবিন্দ কেজরিওয়াল সরকার বেশ কয়েকটি প্রতিরোধমূলক ব্যবস্থা নিয়েছে। কিনতি এরপরেও শুক্রবার দেশের রাজধানীতে বায়ুর গুণমান 'গুরুতর' বিভাগে পৌঁছে গিয়েছে। সেন্ট্রাল পলিউশন কন্ট্রোল বোর্ড (সিপিসিবি)-এর দাবি অনুসারে, লোধি রোড এলাকায় AQI রেকর্ড করা হয়েছে ৪৩৮, জাহাঙ্গীরপুরীতে ৪৯১, আরকে পুরম এলাকায় ৪৮৬ এবং IGI বিমানবন্দরে (টি৩) ৪৭৩-এর কাছাকাছি।

বায়ুর গুণমান হ্রাসের কারণে ধোঁয়াশার ঘন স্তর দিল্লিকে গ্রাস করছে। এর বহু ছবি এবং ভিডিয়ো শুক্রবার সকাল থেকেই সোশ্যাল মাধ্যমে ছেয়ে গিয়েছে।

 

আজ জরুরি বৈঠক ডেকেছে দিল্লি সরকার

বায়ু দূষণের ক্রমবর্ধমান উদ্বেগের প্রতিক্রিয়া হিসাবে, দিল্লির পরিবেশ মন্ত্রী গোপাল রাই গ্রেডেড রেসপন্স অ্যাকশন প্ল্যান (GRAP) এর তৃতীয় ধাপের বাস্তবায়ন নিয়ে আলোচনা করার জন্য একটি জরুরি বৈঠক ডেকেছেন। রাই বলেছেন, ‘গ্র্যাপ-এর তৃতীয় ধাপের কার্যকরী বাস্তবায়ন নিয়ে আলোচনা করার জন্য শুক্রবার দুপুর ১২টায় সমস্ত সংশ্লিষ্ট বিভাগের একটি সভা ডাকা হয়েছে’।

GRAP III দিল্লিতে বাস্তবায়িত হয়েছে

কমিশন ফর এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্ট (CAQM) GRAP-এর তৃতীয় ধাপ কার্যকর করেছে। এতে জাতীয় রাজধানী অঞ্চলে (এনসিআর) রেলওয়ে, মেট্রো, স্বাস্থ্যসেবা এবং প্রতিরক্ষা-সম্পর্কিত ক্রিয়াকলাপের মতো প্রয়োজনীয় পরিষেবাগুলির বাদে অন্যান্য নির্মাণের উপর নিষেধাজ্ঞা অন্তর্ভুক্ত রয়েছে।

বৃহস্পতিবার অনুষ্ঠিত GRAP-এর উপ-কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। কমিটি পঞ্চম শ্রেণি পর্যন্ত অফলাইন ক্লাস বন্ধ করার বিষয়ে চিন্তা করার জন্য রাজ্য সরকারকে অনুরোধ করেছে।

 

আরও পড়ুন: Mahua Moitra: এথিক্স কমিটিতে মৌখিক ‘বস্ত্রহরণ’, লোকসভার স্পিকারকে লেখা চিঠিতে বিস্ফোরক মহুয়া

CAQM অনুসারে, এনসিআর-এর জন্য GRAP-কে দিল্লিতে প্রতিকূল বায়ু মানের চারটি ভিন্ন স্তরের অধীনে শ্রেণীবদ্ধ করা হয়েছে। 'খারাপ' (AQI ২০১-৩০০)। পর্যায় II 'খুব খারাপ' (AQI ৩০১-৪০০), পর্যায় III 'গুরুতর' (AQI ৪০১-৪৫০) এবং পর্যায় IV 'গুরুতর +' (AQI ৪৫০)।

এবার দিল্লির বাতাসের মান খারাপ হওয়ার আগেই GRAP কার্যকর করল সরকার। এদিকে, সাফার-ইন্ডিয়া অনুসারে, জাতীয় রাজধানীর বাতাসের গুণমান ৩৪৬ এবং টানা পঞ্চম দিনে বৃহস্পতিবার 'খুব খারাপ' বিভাগে ছিল। SAFAR-ভারত অনুসারে, শহরের AQI রবিবার (৩০৯) থেকে 'খুব খারাপ' বিভাগে রয়েছে। এরপর থেকেই দিল্লিতে বাতাসের মান আরও খারাপ হতে থাকে।

সিস্টেম অফ এয়ার কোয়ালিটি অ্যান্ড ওয়েদার ফোরকাস্টিং অ্যান্ড রিসার্চ (SAFAR)-ইন্ডিয়া দেওয়া তথ্য অনুসারে, AQI সোমবার ৩২২ এবং বুধবার ৩৩৬ ছিল। যদিও মঙ্গলবার এটি ছিল ৩২৭।

আরও পড়ুন: Mahua Moitra: ব্যক্তিগত-আপত্তিজনক প্রশ্ন! এথিক্স কমিটি থেকে ওয়াকআউট মহুয়া-সহ বিরোধীদের

 

গুরুগ্রাম, নয়ডা, গ্রেটার নয়ডায় কঠোর ব্যবস্থা

এই অঞ্চলে বায়ুর গুণমান আরও খারাপ হওয়ার পরেই গুরুগ্রাম, নয়ডা এবং অন্যান্য এনসিআর অঞ্চলের কর্তৃপক্ষ দূষণ নিয়ন্ত্রণে কঠোর ব্যবস্থা গ্রহণ করেছে। তাদের প্রচেষ্টার অংশ হিসাবে, গুরুগ্রাম জেলা ম্যাজিস্ট্রেট গুরুগ্রামে বায়ু দূষণের বিরুদ্ধে লড়াই করার জন্য ফৌজদারি কার্যবিধি আইন, ১৯৭৩ এর ১৪৪ ধারার অধীনে একটি আদেশ জারি করেছেন।

আদেশে প্রশাসন বলেছে যে গুরুগ্রামের সমস্ত এলাকায় আবর্জনা, পাতা, প্লাস্টিক এবং রাবারের মতো বর্জ্য পদার্থ পোড়ানো কঠোরভাবে নিষিদ্ধ করা হয়েছে। এই আদেশে আরও বলা হয়েছে, এই আদেশ লঙ্ঘনকারী ব্যক্তি, গোষ্ঠী বা সত্তাকে আইনের প্রাসঙ্গিক বিধান অনুসারে শাস্তি দেওয়া হবে।

উত্তরপ্রদেশ দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের নয়ডায় আঞ্চলিক আধিকারিক GRAP III-এর অধীনে CAQM-এর বিধানগুলিকে ক্রমশ খারাপ হতে থাকা বায়ুর গুণমান মোকাবেলার জন্য আহ্বান জানিয়েছেন।

এই পদক্ষেপগুলি সত্ত্বেও, এই অঞ্চলে অবিরাম বায়ুর খারাপ মানের কারণে মানুষ স্বাস্থ্য সমস্যার সম্মুখীন হচ্ছেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

Read More