Home> দেশ
Advertisement

শত্রুর ঘুম কেড়ে নিতে গড়ে উঠছে নতুন এয়ার ডিফেন্স কমান্ড

তিন সেনাবাহিনীকে এক ছাতের তলায় নিয়ে এসে ভারতের আকাশ সীমানা রক্ষা করা হবে।

শত্রুর ঘুম কেড়ে নিতে গড়ে উঠছে নতুন এয়ার ডিফেন্স কমান্ড

নিজস্ব প্রতিবেদন: ভারত ও চিন সংঘাতের জেরে লাদাখ সীমান্তে উত্তেজনা এখনও অব্যাহত। তার মধ্যেই রাফাল আসার পর শক্তি বৃদ্ধি হয়েছে বায়ুসেনার। এবার  শত্রুপক্ষের রাতের ঘুম কেড়ে নিতে প্রয়াগরাজে নতুন একটি এয়ার ডিফেন্স কমান্ড গড়ে তুলতে চলেছে ভারতীয় বায়ু সেনা।

সরকারি সূত্র মারফত যে খবর এসেছে তাতে অক্টোবরের মাসের মধ্যেই প্রস্তুত হয়ে যাবে নতুন এই এয়ার ডিফেন্স কমান্ড। বিমান বাহিনীর এক আধিকারিকের তত্ত্বাবধানে  জোর কদমে চলছে কমান্ড গড়ে তোলার কাজ। এই বছর ৮ অক্টোবর বায়ুসেনা দিবসেই আত্মপ্রকাশ করতে পারে প্রয়াগরাজের ডিফেন্স কমান্ড।   

বায়ুসেনার সেন্ট্রাল হেড কমান্ডের পাশাপাশিই তৈরি হতে পারে এই নতুন ডিফেন্স কমান্ড। নতুন ডিফেন্স কমান্ডের মাধ্যমে ভারতের তিন সেনাবাহিনীকে এক ছাতের তলায় নিয়ে এসে ভারতের আকাশ সীমানা রক্ষা করা হবে। বায়ুসেনার প্রধান এয়ার মার্শাল এইচ এস আরোরার প্রস্তাবনা মেনেই তৈরি হচ্ছে নতুন এই কমান্ড।

ভারতের প্রতিরক্ষা স্টাফের প্রধান বিপিন রাওয়াত নির্দেশ দিয়েছেন প্রত্যেক সেনাবাহিনীর যৌথ কমান্ড তৈরি করার। নৌ সেনার জন্যও কেরলের কোচি কিংবা কর্নাটকের কারওয়ারে তৈরি হবে যৌথ কমান্ড। সব মিলিয়ে ঢেলে সাজানো হচ্ছে ভারতের প্রতিরক্ষা। এছাড়াও রাশিয়া ও ইজরায়েলের কাছ থেকে ভারতের হাতে আসতে চলেছে দুটি ফ্যালকন "এয়ারবর্ন আর্লি ওয়ার্নিং অ্যান্ড কন্ট্রোল সিস্টেম।"

আরও পড়ুন: বন্ধু পাতানোয় 'অপরাধ'! জুতোর মালা পরিয়ে, মাথা ন্যাড়া করিয়ে ঘোরানো হল এক পুরুষ ও মহিলাকে

Read More