Home> দেশ
Advertisement

মান্ধাতার আমলের হ্যান্ড গ্রেনেড বাদ! ভারতীয় সেনা পাচ্ছে ১০ হাজার নতুন শক্তিশালী অস্ত্র

দিনকয়েক আগেই দেশের নিরাপত্তা ব্যবস্থা আরও শক্তিশালী করার জন্য দুহাজার কোটি টাকা বরাদ্দ করেছিল সরকার।

মান্ধাতার আমলের হ্যান্ড গ্রেনেড বাদ! ভারতীয় সেনা পাচ্ছে ১০ হাজার নতুন শক্তিশালী অস্ত্র

নিজস্ব প্রতিবেদন- লাদাখে চিনের সঙ্গে উত্তেজনার পর থেকেই ভারতীয় সেনার শক্তি বৃদ্ধিতে নজর দিয়েছে কেন্দ্রীয় সরকার। দুই প্রতিবেশী রাষ্ট্র চীন ও পাকিস্তানের সীমান্তে উপদ্রব বন্ধ করতে ভারতীয় সেনার হাতে আরো অত্যাধুনিক অস্ত্রের প্রয়োজন বলে মনে করছে সরকার। ফলে দিনকয়েক আগেই দেশের নিরাপত্তা ব্যবস্থা আরও শক্তিশালী করার জন্য দুহাজার কোটি টাকা বরাদ্দ করেছিল সরকার। প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছিল, ২২৯০ কোটি টাকা ভারতীয় সেনার জন্য অত্যাধুনিক অস্ত্র কিনতে কাজে লাগানো হবে। সেনার জন্য স্মার্ট অ্যান্টি এয়ার ফিল্ড ওয়েপন, এইচ এফ রেডিও সেট, sig sauer অ্যাসল্ট রাইফেল কেনার জন্যও উদ্যোগ নিয়েছিল সরকার।

এবার জানা যাচ্ছে, ভারতীয় সেনার জন্য দশ হাজার হ্যান্ড গ্রেনেড কিনবে সরকার। চিনের সঙ্গে সীমান্তে উত্তেজনা রয়েছে। শান্তি প্রক্রিয়া বজায় রাখার চেষ্টা চালানো হলেও তা বাস্তবে কার্যকর হচ্ছে না। ফলে সীমান্তের এই উত্তেজনা কবে প্রশমিত হবে, তা এখনই নিশ্চিতভাবে কিছু বলা যাচ্ছে না। আর তাই প্রস্তুতিত খামতি রাখতে চাইছে ভারতীয় সেনা। প্রতিরক্ষা মন্ত্রক নাগপুরের একটি সংস্থার সঙ্গে ৪০৯ কোটি টাকার চুক্তি করেছে। মোট ১০ হাজার হ্যান্ড গ্রেনেড সরবরাহ করবে তারা। কয়েক ধাপেই ভারতীয় সেনার হাতে সেই হ্যান্ড গ্রেনেড চলে আসবে। পুরনো হ্যান্ডগ্রেনেড-এর বদলে নতুনগুলি ব্যবহার করতে পারবে ভারতীয় সেনার জওয়ানরা।

আরও পড়ুন-  ''প্রশাসন বলছে যা পাচ্ছ এখন নিয়ে নাও, বাথরুমেও যেতে দিচ্ছে না আমাদের''

প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এগুলি সাধারণ হ্যান্ড গ্রেনেড নয়। মাল্টি মোড হ্যান্ড গ্রেনেড। আর এই হ্যান্ড গ্রেনেড আক্রমণ ও রক্ষণ, দুটি ক্ষেত্রেই ব্যবহারের সুবিধা রয়েছে। বিদেশের কোনও সংস্থার কাছ থেকে হ্যান্ড গ্রেনেড কিনবে না সরকার। প্রধানমন্ত্রীর আত্মনির্ভর ভারত প্রকল্পকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য নাগপুরের একটি সংস্থাকে ১০ হাজার হ্যান্ড গ্রেনেড সরবরাহের বরাত দেওয়া হয়েছে। তবে এই হ্যান্ড গ্রেনেডের ডিজাইন করে দেবে ডিআরডিও। 

Read More