Home> দেশ
Advertisement

জীবিত আছেন প্রমাণ করতে উত্তরপ্রদেশে ভোটে লড়ছেন 'মৃত' ব্যক্তি!

মরা মানুষও জ্যান্ত হয় ভোটের ব্যালটে! বাংলা থেকে বিহার এমন হাজার হাজার নজির ভোট এলেই শিরোনামে এসেছে। ভোটরঙ্গে বাংলা পত্রিকাগুলোতে এমন অনেক প্রতিবেদনও প্রকাশিত হয়েছে যেখানে দেখা গিয়েছে 'ভূত ভোট দিয়েছে'! এই ধরণের লেখায় হাস্য কৌতুকের অন্তরালে আসলে লুকিয়ে ছিল ব্যঙ্গ। ভূতের ভোট মানে আসলে 'ভোট লুঠ'। যেখানে ভোটার তালিকায় সংখ্যাটা হয়ত ১০০ সেখানে ভোট পড়েছে ৫০০! উত্তরপ্রদেশের ছবিটা আরও মারাত্মক! সম্পত্তির লোভে খাতায় কলমে গোটা মানুষটাকে মেরে ফেলেছে আত্মীয়রা। নিজে বেঁচে আছেন, সেটা প্রমাণ করতেই ভোটের মনোনয়ন জমা দিয়েছেন 'মৃত ব্যক্তি'। (রাষ্ট্রপতির বেতন হোক মাসিক ৫ লাখ টাকা, স্বরাষ্ট্র মন্ত্রকের প্রস্তাবে মুখে 'কুলুপ' প্রধামন্ত্রীর দফতরের)

জীবিত আছেন প্রমাণ করতে উত্তরপ্রদেশে ভোটে লড়ছেন 'মৃত' ব্যক্তি!

ওয়েব ডেস্ক: মরা মানুষও জ্যান্ত হয় ভোটের ব্যালটে! বাংলা থেকে বিহার এমন হাজার হাজার নজির ভোট এলেই শিরোনামে এসেছে। ভোটরঙ্গে বাংলা পত্রিকাগুলোতে এমন অনেক প্রতিবেদনও প্রকাশিত হয়েছে যেখানে দেখা গিয়েছে 'ভূত ভোট দিয়েছে'! এই ধরণের লেখায় হাস্য কৌতুকের অন্তরালে আসলে লুকিয়ে ছিল ব্যঙ্গ। ভূতের ভোট মানে আসলে 'ভোট লুঠ'। যেখানে ভোটার তালিকায় সংখ্যাটা হয়ত ১০০ সেখানে ভোট পড়েছে ৫০০! উত্তরপ্রদেশের ছবিটা আরও মারাত্মক! সম্পত্তির লোভে খাতায় কলমে গোটা মানুষটাকে মেরে ফেলেছে আত্মীয়রা। নিজে বেঁচে আছেন, সেটা প্রমাণ করতেই ভোটের মনোনয়ন জমা দিয়েছেন 'মৃত ব্যক্তি'। (রাষ্ট্রপতির বেতন হোক মাসিক ৫ লাখ টাকা, স্বরাষ্ট্র মন্ত্রকের প্রস্তাবে মুখে 'কুলুপ' প্রধামন্ত্রীর দফতরের)

বেনারসের সন্তোষ সিং। আত্মীয়রা ভুয়ো নথি তৈরি করে তাকে মেরেই ফেলেছে। পরিবারের কাছেও তিনি মৃত। কেবল সম্পত্তির মালিকানা পেতেই সন্তোষ সিং'কে খাতায় কলমে মেরে ফেলেছে তার পরিবার। নিজে বেঁচে আছেন, এটা প্রমাণ করতেই গণতন্ত্রের উৎসবকে হাতিয়ার করেছেন তিনি। নির্বাচন কমিশনের কাছে জমা দিয়েছেন নিজের মনোনয়ন পত্র। তাঁর দাবি গোটা উত্তরপ্রদেশে অন্তত ৫০ হাজার মানুষ 'খাতায় কলমে মৃত', অথচ তাঁরা প্রত্যেকেই বেঁচে। সন্তোষ সিং সেই সকল বঞ্চিত মানুষদের প্রতিনিধি হয়ে সরকারের কাছে আবেদন জানাতে চান, এমন নক্কারজনক ঘটনার শিকার যেন আর কাউকে হতে না হ্য়।

Read More