Home> দেশ
Advertisement

Covid 19: লাফিয়ে বাড়ছে করোনা, বিমানবন্দরে বাধ্যতামূলক হল মাস্ক

Covid 19: গত ২ ডিসেম্বর যে সপ্তাহ শেষ হয়ছে সেই সপ্তাহে সিঙ্গাপুরে করোনায় আক্রান্ত হয়েছেন ৩২,০৩৫ জন। এর আগের সপ্তাহেই ওই সংখ্যা ছিল ২২,০০০

Covid 19:  লাফিয়ে বাড়ছে করোনা, বিমানবন্দরে বাধ্যতামূলক হল মাস্ক
Updated: Dec 16, 2023, 03:56 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: করোনার ভয়ংকর সেই স্মৃতি এখনও আমাদের মনে টাটকা। এরমধ্যেই ফিরছে পুরনো আতঙ্ক! এরমধ্যেই সিঙ্গাপুরে লাফিয়ে বাড়ছে করোনার প্রকোপ। পরিস্থিতি এমনই যে আগেভাগেই মাস্ক বাধ্যতামূলক করল ইন্দোনেশিয়া-সহ দক্ষিণ পূর্ব এশিয়ার বহু দেশ। সীমান্ত ব্য়বহার করা হচ্ছে থার্মাল গান। অন্যদিকে, এর থেকেও ভয় পাইয়ে দেওয়ার মতো খবর রয়েছে আমাদের দেশেই। কেরালায় কুন্নুর জেলার পান্নুর পুরসভা এলাকায় করোনায় মারা গিয়েছেন ৮০ বছরের এক বৃদ্ধ। শুক্রবারও করোনায় মৃত্যু হয়েছে ৭৭ বছরের অন্য এক বৃদ্ধের। পরিস্থিতির কথা মাথায় রেখে মাস্ক পরা বাধ্যতামূলক করল কেরালা সরকার।

আরও পড়ুন- সংসদ হানায় স্ক্যানারে কলকাতার আরও ১ ছাত্র! দিল্লি পুলিস হাতে চাঞ্চল্যকর তথ্য...

সিঙ্গাপুরের স্বাস্থ্যমন্ত্রকের তরফে বলা হয়েছে, করোনা, ফ্লু-সহ অন্যান্য ভাইরাস থেকে বাঁচতে মাস্ক পরতে আবেদন করা হচ্ছে। ফের করোনা বাড়ছে তার একটা কারণ হল মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গিয়েছে। পাশাপাশি উত্সবে মেলামেশা ও বাইরের দেশে যাওয়ার ফলে করোনা ফের তুন করে দেখা দিচ্ছে। সিঙ্গাপুরে বর্তমানে করোনার যে প্রজাতিটি দ্রুত বাড়াছে সেটি হল JN 1 । মোট আক্রান্তের প্রায় ৬০ শতাংশই এই প্রজাতির।    

উল্লেখ্য, গত ২ ডিসেম্বর যে সপ্তাহ শেষ হয়ছে সেই সপ্তাহে সিঙ্গাপুরে করোনায় আক্রান্ত হয়েছেন ৩২,০৩৫ জন। এর আগের সপ্তাহেই ওই সংখ্যা ছিল ২২,০০০। ইন্দোনেশিয়া দেশের নাগরিকদের আবেদন করেছে, বিদেশ যাওয়ার পরিকল্পনা থাকলে আপাতত তা স্থগিত করে দিন। করেনার দুটি টিকা ফের নিন, ঠিক আগের মতোই হাত ধোন, মাস্ক পরে বাইরে বের হোন। ইন্দোনেশিয়ার পাশাপাশি প্রতিবেশী মালয়েশিয়াতেও দ্রুত বাড়ছে করেনা সংক্রমণ। গত ২ ডিসেম্বর শেষ হওয়া সপ্তাহে মালয়েশিয়ায় করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৬৭৯৬। ঠিক তার আগের সপ্তাহেই ওই সংখ্যা ছিল ৩৬২৬।

এদিকে, ভারতে যখন প্রথমবার করোনার প্রকোপ শুরু হয়েছিল তখন কেরালা থেকেই তা শুরু হয়েছিল। গত এক সপ্তাহেই ইতিমদ্যেই ২ বৃদ্ধের মৃত্যু হয়েছে। ফলে সতর্কতা নিয়ে বাধ্য হচ্ছে কেরালা সরকার। কুন্নুরে এনিয়ে তত্পরতা শুর হয়ে গিয়েছে। কুন্নুরের বিভিন্ন পুরসভার সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া শুরু হয়ে গিয়েছে। পুলিসকে বলা হয়েছে, কোনওভাবে যেন জমায়েত হতে দেওয়া না হয়। আগের মতোই করোনা রোগী খোঁজার কাজ শুরু করে দিয়েছেন স্বাস্থ্যকর্মীরা। কারাো মধ্যে করোনা উপসর্গ দেখা গেলে তাকে কোয়ারেন্টাইন করা হবে। সঙ্গে আরটিপিসিআর টেস্টের সংখ্যা বাড়ানো হল।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)