Home> দেশ
Advertisement

Bhojshala Complex: জ্ঞানবাপীর পর এবার ভোজশালা চত্বর, আদালতের নির্দেশে এবার সমীক্ষায় এএসআই

বিচারপতি সুশ্রুত অরবিন্দ ধর্মাধিকারী এবং দেবনারায়ণ মিশ্রর একটি বেঞ্চ ভোজশালা কমপ্লেক্সের সম্পূর্ণ বৈজ্ঞানিক তদন্ত, সমীক্ষা এবং খননের নির্দেশ দিয়েছে। একটি হিন্দু সংগঠন আদালতের দ্বারস্থ হয়েছিল। সেখানে তাঁরা ওই কমপ্লেক্সের ‘বৈজ্ঞানিক তদন্ত’ চেয়েছিল। এটিকে দেবী বাগদেবীর মন্দির বলে দাবি করেছিল তাঁরা।

Bhojshala Complex: জ্ঞানবাপীর পর এবার ভোজশালা চত্বর, আদালতের নির্দেশে এবার সমীক্ষায় এএসআই

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মধ্যপ্রদেশ হাইকোর্ট সোমবার মধ্যপ্রদেশের ধর জেলার 'বিতর্কিত' ভোজশালা কমপ্লেক্সে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (এএসআই)-এর সমীক্ষার অনুমতি দিয়েছে।

বিচারপতি সুশ্রুত অরবিন্দ ধর্মাধিকারী এবং দেবনারায়ণ মিশ্রর একটি বেঞ্চ ভোজশালা কমপ্লেক্সের সম্পূর্ণ বৈজ্ঞানিক তদন্ত, সমীক্ষা এবং খননের নির্দেশ দিয়েছে।

একটি হিন্দু সংগঠন আদালতের দ্বারস্থ হয়েছিল। সেখানে তাঁরা ওই কমপ্লেক্সের ‘বৈজ্ঞানিক তদন্ত’ চেয়েছিল। এটিকে দেবী বাগদেবীর মন্দির বলে দাবি করেছিল তাঁরা।

আদালত বলেছে যে ASI-এর মহাপরিচালক বা এএসআই-এর অতিরিক্ত মহাপরিচালকের নেতৃত্বে ASI-এর পাঁচ বা ততোধিক ঊর্ধ্বতন কর্মকর্তার একটি বিশেষজ্ঞ কমিটির তৈরি সমীক্ষার একটি সঠিক নথিভুক্ত প্রতিবেদন ছয় সপ্তাহের মধ্যে আদালতে জমা দিতে হবে।

আরও পড়ুন: Bengaluru Water Crisis: তীব্র জলসংকটে বর্ষার আগে পর্যন্ত 'ওয়ার্ক ফ্রম হোম' আর 'অনলাইন ক্লাসে'র দাবি...

ভোজশালা হল একটি ASI-এর সুরক্ষিত স্মৃতিস্তম্ভ। হিন্দুরা বিশ্বাস করে এটি দেবী বাগদেবী (সরস্বতী) মন্দির। অন্যদিকে মুসলিম সম্প্রদায় বিশ্বাস করে এটি কামাল মওলা মসজিদ।

সাত এপ্রিল, ২০০৩ সালে জারি করা একটি ASI আদেশ হিন্দুদের প্রতি মঙ্গলবার ভোজশালা কমপ্লেক্সের ভিতরে উপাসনা করার অনুমতি দেয় এবং মুসলিমদের প্রতি শুক্রবার ওই স্থানে নামাজ পড়ার অনুমতি দেয়।

আদালত বলেছে, ‘সম্পূর্ণ বৈজ্ঞানিক তদন্ত, সমীক্ষা এবং খনন, সাম্প্রতিক পদ্ধতি, কৌশল এবং জিপিআর-জিপিএস সমীক্ষার পদ্ধতি অবলম্বন করে বিতর্কিত ভোজশালা মন্দির ও কমল মওলা মসজিদ কমপ্লেক্সের পাশাপাশি আশেপাশের পুরো ৫০ মিটার পেরিফেরাল রিং এলাকা নিয়ে প্রশ্ন করা হয়েছে।

আরও পড়ুন: PhD Pakodawali: বেআইনিভাবে ছাঁটাই, প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের বাইরে পকোড়ার দোকান অধ্যাপকের!

আদালত এএসআইকে সমীক্ষার জন্য কমপ্লেক্সের সমস্ত তালাবদ্ধ বা সিল করা কক্ষগুলি খোলার নির্দেশ দিয়েছে। এটি এএসআইকে নির্দেশ দিয়েছে ‘প্রতিটি নিদর্শন, মূর্তি, দেবতা, বা উল্লিখিত তালাবদ্ধ, সিল করা হল এবং কক্ষে পাওয়া যে কোনও কাঠামোর একটি সম্পূর্ণ তালিকা প্রস্তুত করতে এবং সংশ্লিষ্ট ফটোগ্রাফ সহ জমা দিতে’।

আদালত বলেছে যে একটি বিশদ বৈজ্ঞানিক তদন্ত কার্বন ডেটিং পদ্ধতিতে পরিচালিত হওয়া উচিত যাতে মাটির উপরে এবং ভূগর্ভস্থ উভয় কমপ্লেক্সের কাঠামোর ‘বয়স’ নির্ণয় করা উচিত। আদালত আরও বলেছে যে সমীক্ষা কার্যক্রমের প্রতিটি পক্ষের দ্বারা মনোনীত দুজন প্রতিনিধির উপস্থিতিতে ছবি তোলা এবং ভিডিয়ো করা উচিত।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

Read More