Home> দেশ
Advertisement

স্বাধীনতা দিবসে উপহার হয়ে এল দেশের প্রথম পেঙ্গুইন

শক্ত-সমর্থ হতে ছোট্ট পেঙ্গুইন ছানার প্রায় তিন মাস সময় লাগবে।

স্বাধীনতা দিবসে উপহার হয়ে এল দেশের প্রথম পেঙ্গুইন

নিজস্ব প্রতিনিধি : ডোনাল্ড, ডেইজি, পোপে, অলিভ, ফ্লিপার, বাবল, মিস্টার মোল্ট এবং ডোরি। ২০১৬-র অক্টোবরে সিওল থেকে এই আটজন অতিথি এসেছিল বীরমাতা জিজাবাঈ উদ্যানে। সেই থেকে এই আটজনের পাকাপাকি ঠিকানা মুম্বইয়ের বাইকুল্লা চিড়িয়াখানায়। কয়েক মাসের মধ্যে ব্যাকটেরিয়া ইনফেকশনে আক্রান্ত হয়ে ডোরি মারা গিয়েছিল। কিন্তু বাকিরা রয়েছে বহাল তবিয়তে। 

আরও পড়ুন-  টাকার দামে সর্বকালীন পতনের নতুন রেকর্ড!

সাত জনের পরিবারের প্রত্যেকেই মুম্বইয়ের এই চিড়িয়াখানা কর্তৃপক্ষের কাছে আদরের। এবার সেই আদরের পরিবারে সদস্য সংখ্যা বাড়ল। মুম্বইয়ের চিড়িয়াখানায় মিস্টার মোল্ট ও ফ্লিপারের ঘরে এল ছোট্ট একখানা পেঙ্গুইন ছানা। পেঙ্গুইনদের তদারকিতে থাকা ইনচার্জ মধুমিতা কালে জানিয়েছেন, স্বাধীনতা দিবসের দিন রাত আট বেজে দুই মিনিটে ছোট পেঙ্গুইন ছানা জন্ম নিয়েছে। বাচ্চাটা সুস্থ রয়েছে এবং আপাতত ওকে ওর মায়ের কাছেই রাখা হয়েছে। মিস্টার মোল্ট ও ফ্লিপারের ঘরে জন্মানো এই ছোট্ট ছানা ভারতে জন্মানো প্রথন পেঙ্গুইন। স্বাধীনতা দিবসের দিনে পাওয়া এমন একখানা উপহার পেয়ে মুম্বইয়ের বাইকুল্লা চিড়িয়াখানায় এখন আনন্দের ক্ষণ।

আরও পড়ুন-  পায়ে ব্যথা, একা হাতে ৬ হাজার চিঠি না পৌঁছে সাসপেন্ড পোস্টম্যান!

শক্ত-সমর্থ হতে ছোট্ট পেঙ্গুইন ছানার প্রায় তিন মাস সময় লাগবে। সেই সময় পর্যন্ত এই ছোট্ট ছানাটিকে দর্শকদের সামনে আনা হবে না। তিন মাস পর্যন্ত মিস্টার মোল্ট ও ফ্লিপার তাদের ছানাকে হাতছাড়াও করবে না। তাই চিড়িয়াখানা কর্তৃপক্ষ এই সময়টাতে পেঙ্গুইন পরিবারকে অহেতুক বিরক্ত করতেও চায় না। মাস তিনেক পর চিড়িয়াখানার তরফে বাচ্চাটার ডিএনএ টেস্ট করানো হবে। তার পরই জানা যাবে সেই পেঙ্গুইন ছানার লিঙ্গ কী! চিড়িয়াখানার তরফ থেকে এটাও জানানো হয়েছে যে, ডিএনএ টেস্টের পরই বাচ্চাটার নামকরণ করা হবে। যদিও ইতিমধ্যে সারা দেশ থেকে একের পর এক পশু-পাখিপ্রেমীরা চিড়িয়াখানা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে বাচ্চাটার নামকরণ করতে চাইছেন। আইস কিউব, ভ্যানিলা, কুকি, অ্যাপোলা ইত্যাদি বিভিন্ন নাম রাখার প্রস্তাব আসছে গোটা দেশ থেকে।

fallbacks

মুম্বইয়ের এই চিড়িয়াখানায় থাকা পেঙ্গুইনদের পরিবারের সব থেকে বয়স্কা সদস্য ফ্লিপার। গত ৫ জুলাই সে ডিম পাড়ে। পেঙ্গুইনদের ডিম ফুটে বাচ্চা বের হতে সাধারণত ৪০ দিন সময় লাগে। ১৫ আগস্ট রাতে ফ্লিপারের ঘর আলো করে আসে নতুন সদস্য। 

Read More