Home> দেশ
Advertisement

ক্রমশ ভয়ঙ্কর হচ্ছে পরিস্থিতি, দেশের ১৫০ জেলায় হতে পারে সম্পূর্ণ Lockdown

গত ২৪ ঘণ্টায় দেশের ৮ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে করোনা সংক্রমণে মৃত্যু কোনও খবর নেই।  

ক্রমশ ভয়ঙ্কর হচ্ছে পরিস্থিতি, দেশের ১৫০ জেলায় হতে পারে সম্পূর্ণ Lockdown

নিজস্ব প্রতিবেদন: গত ২৪ ঘণ্টায় দেশের ৮ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে করোনা সংক্রমণে মৃত্যু কোনও খবর নেই। কিন্তু গত একদিনে দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৩,৬০,৯৬০ জন। মৃত্যু হয়েছে ৩,২০০ জনের। পরিস্থিতি ক্রমশ এতটা ভয়ঙ্কর অবস্থার দিকে যাচ্ছে যে দেশের ১৫০ জেলায় সম্পূর্ণ লকডাউন ঘোষণা করতে পারে কেন্দ্র। এমনটাই বলছে সংবাদমাধ্যমের রিপোর্ট।

আরও পড়ুন-মপক্ষে ১৭টি দেশে Covid এর ভারতীয় স্ট্রেন, 'ঘোরতর বিপদ', জানাল WHO  

করোনার শৃঙ্খল ভাঙার জন্য একাদিক রাজ্য আংশিক লকডাউন(Lockown) ঘোষণা করেছে। কিন্তু কেন্দ্র সরকারের পরিকল্পনা হল দেশের যেসব জেলায় পজিটিভিটির হার ১৫ শতাংশের বেশি সেখানে সম্পূর্ণ লকডাউন ঘোষণা করা হবে। ওই তালিকায় রয়েছে ১৫০ জেলা এমনটাই দাবি টাইমস অব ইন্ডিয়ার।

মঙ্গলবার এনিয়ে একটি উচ্চপর্যায়ের বৈঠকে বসে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। সেখানেই ঠিক হয়েছে, এনিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে রাজ্য সরকারগুলির সঙ্গে আলোচনা করেই। বিধিনিষেধ কিছুটা শিথিল করা হলেও লকডাউন খুবই জরুরি বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন-Video: Covid-পরিস্থিতিতে অত্যাধিক চাপ! নার্স চড় মারলেন ডাক্তারকে, পাল্টা ঘুষি তাঁর

উল্লেখ্য, রবিবারই রাজ্যসরকার গুলিকে কেন্দ্র পরামর্শ দিয়েছিল যেসব এলাকায় করোনা সংক্রমণ বেশি সেখানে কনটেনমেন্ট জোন(Containment Zone)ও  লকডাউন বিধি কড়া ভাবে লাগু করতে। সেক্ষেত্রে দেখতে হবে ওই এলাকায় পজিটিভিটি রেট ১০ শতাংশের বেশি কিনা কিংবা এলাকায় আইসিইউ বেড়ে ৬০ শতাংশ রোগী থাকলে সেখানে লকডাউন বিধি ঘোষণা করতে হবে।

গত কয়েকদিন ধরেই দেশে দৈনিক করোনা সংক্রমণ সাড়ে তিন লাখের উপরে যাচ্ছে। মঙ্গলবারও দেশে গত একদিনে করোনা আক্রান্ত হয়েছেন ৩,৬০,৯৬০ জন। সুস্থ হওয়ার হার কমে হয়েছে ৮২.৫৪ শতাংশ। এই অবস্থা কোনও কড়া সিদ্ধান্ত নিয়ে নিতে পারে কেন্দ্র।

Read More