Home> দেশ
Advertisement

প্রিয়াঙ্কার হুঙ্কার, ২১ বছরের মেয়েকে ভয় পাচ্ছে সরকার! BJP-র পাল্টা, কাসভের বয়সও ২১ ছিল

আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের ভাইঝি মিনা হ্যারিসও দিশার গ্রেফতারির বিরোধিতা করেছেন। তিনি বলেছেন, বারবার আন্দোলনকারীরাই কেন ভারত সরকারের রোষের মুখে পড়ছেন! 

প্রিয়াঙ্কার হুঙ্কার, ২১ বছরের মেয়েকে ভয় পাচ্ছে সরকার! BJP-র পাল্টা, কাসভের বয়সও ২১ ছিল

নিজস্ব প্রতিবেদন- সুইডিশ পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গের (Greta Thunberg) Toolkit এডিট করে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দিয়েছিলেন। যার জেরে ভারতের অখণ্ডতা ও সার্বভৌমত্ব বিপদে পড়েছিল। এমন গুরুতর অভিযোগে বেঙ্গালুরুর বাড়ি থেকে পরিবেশ ও সমাজকর্মী দিশা রবিকে (Disha Ravi) গ্রেফতার করেছে দিল্লি পুলিস। ২১ বছর বয়সী দিশার গ্রেফতারির পর থেকেই রাজনৈতিক টানাপোড়েন শুরু হয়েছে। এমনিতেই কৃষক আন্দোলন ঘিরে গত কয়েকদিন বারবার টালমাটাল অবস্থা হয়েছে ভারতীয় রাজনীতির। কৃষকদের লাগাতার বিক্ষোভ চাপ বাড়িয়েছে কেন্দ্রীয় সরকারের উপর। তার মধ্যে দিশা রবির মতো জনপ্রিয় পরিবেশ কর্মীর গ্রেফতারি যেন নতুন করে বিতর্কের সৃষ্টি করেছে।

কংগ্রেস, সমাজবাদী পার্টি থেকে শুরু করে বাম নেতৃত্ব, দিশার গ্রেফতারির তীব্র নিন্দা করছে বিরোধী শিবিরগুলি। Congress মহাসচিব প্রিয়াঙ্কা গান্ধী বঢরা এদিন বলেছেন, ২১ বছর বয়সী নিরস্ত্র একটি মেয়েকে ভয় পেয়েছে সরকার। তাই গ্রেফতার করে তাঁর মুখ বন্ধ করতে চাইছে। রাহুল গান্ধী, শশী থারুর, অরবিন্দ কেজরিওয়ালরাও এদিন দিশার গ্রেফতারির তীব্র নিন্দা করেছেন। এদিকে বিজেপির সাংসদ পিসি মোহন পাল্টা দিয়ে বলেছেন, বুরহান ওয়ানি, আজমল কাসভদের বয়সও ২১ ছিল। বয়স তো স্রেফ একটা সংখ্যা। আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের ভাইঝি মিনা হ্যারিসও দিশার গ্রেফতারির বিরোধিতা করেছেন। তিনি বলেছেন, বারবার আন্দোলনকারীরাই কেন ভারত সরকারের রোষের মুখে পড়ছেন! দেশ-বিদেশের বহু বিশিষ্ট মানুষ দিশার মতো একজন পরিবেশকর্মীর অবিলম্বের মুক্তির দাবি করেছেন।

আরও পড়ুন-  গ্রেটা থুনবার্গের Toolkit মামলায় গ্রেফতার পরিবেশ ও সমাজকর্মী Disha Ravi, ভেঙে পড়লেন আদালতে

দেশদ্রোহী কার্যকলাপ ও ভারতের সার্বভৌমত্ব নষ্ট করার চক্রান্ত করেছেন দিশা। দিল্লি পুলিস আদালতে এমনই অভিযোগ করেছে। এমন গুরুতর অভিযোগে বিদ্ধ দিশা রবি (Disha Ravi) অবশ্য এদিন আদালতে জানিয়েছেন, তিনি ওই টুলকিটের মাত্র একটি লাইন এডিট করেছিলেন। সেই টুলকিট ছড়িয়ে দেওয়ায় তাঁর কোনও ভূমিকা নেই। তবে বিজেপি শিবির এই নিয়েস কড়া অবস্থান নিয়েছে। হরিয়ানার মন্ত্রী অনিল ভিজ এদিন বলেছেন, দেশবিরোধী চিন্তাভাবনা যারা মনে পুষে রাখে তাদের নির্মূল করতে হবে। তবে কংগ্রেস শিবির দিশার মুক্তির দাবি সুর চড়াচ্ছে। দিশার গ্রেফতারি দেশের গণতন্ত্রে আঘাত বলেও দাবি তুলেছে Congress-সহ বিরোধী শিবিরগুলি। 

Read More