Home> দেশ
Advertisement

ভোটের আগে কি সমাজবাদী পার্টির ঘরে ফের লড়াই বাধতে চলেছে?

ভোটের আগে কি সমাজবাদী পার্টির ঘরে ফের লড়াই বাধতে চলেছে? প্রার্থী তালিকা নিয়ে কাকা-ভাইপোর মতবিরোধ তুঙ্গে। জোট হবে কি হবে না তা নিয়েও একমত নন অখিলেশ-শিবপাল। ফলে, সপা-র কোন্দল আবার মাথা চাড়া দেওয়ার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছে না রাজনৈতিক মহল।

ভোটের আগে কি সমাজবাদী পার্টির ঘরে ফের লড়াই বাধতে চলেছে?

ওয়েব ডেস্ক: ভোটের আগে কি সমাজবাদী পার্টির ঘরে ফের লড়াই বাধতে চলেছে? প্রার্থী তালিকা নিয়ে কাকা-ভাইপোর মতবিরোধ তুঙ্গে। জোট হবে কি হবে না তা নিয়েও একমত নন অখিলেশ-শিবপাল। ফলে, সপা-র কোন্দল আবার মাথা চাড়া দেওয়ার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছে না রাজনৈতিক মহল।

উত্তরপ্রদেশে ভোটের বাজনা বেজে গিয়েছে। প্রার্থীদের নাম চূড়ান্ত করা নিয়ে সব দলে তত্‍পরতা। আর ঠিক তখনই সমাজবাদী পার্টির কোন্দল ফের মাথা চাড়া দিচ্ছে। সূত্রের খবর, রবিবার সন্ধেয় নিজের পছন্দের ৪০৩ জন প্রার্থীর নাম বাবা মুলায়ম সিং যাদবের কাছে জমা দিয়েছেন অখিলেশ যাদব। আর সঙ্গে সঙ্গে কাকা শিবপাল জানিয়ে দিয়েছেন, ভাইপো অখিলেশের দেওয়া এই তালিকা মোটেই চূড়ান্ত নয়।

আরও পড়ুন কীভাবে বাড়িতে সহজেই ‘ক্রিমি চিকেন পিত্‌জা’ বানাবেন শিখে নিন

বিধানসভা ভোটে দলের টিকিট বিলির দায়িত্ব আনুষ্ঠানিকভাবে রয়েছে শিবপাল যাদবের হাতে। রাজ্যের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব দলের প্রার্থী তালিকা থেকে দাগীদের বাদ দিতে চাইছেন। তার ফলেই কাকা-ভাইপোর বিবাদ বাড়ছে বলে সমাজবাদী পার্টির অন্দরের খবর।

উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে মুলায়মের দল কি কংগ্রেসের সঙ্গে জোট করছে? রাজনৈতিক মহল বলছে, জোটের পালে হাওয়া লাগাই শুধু নয়, আসন রফা নিয়েও দু-দলের একপ্রস্থ কথা হয়েছে। সূত্রের খবর, ৪০৩ আসনের মধ্যে ১০০ আসন কংগ্রেস-সহ শরিকদের ছাড়তে রাজি অখিলেশ যাদব। এর মধ্যে ৭০-৭৫ আসনে কংগ্রেস লড়াই করতে পারে। বাকি আসন পেতে পারে অজিত সিংয়ের রাষ্ট্রীয় লোক দল। যদিও, গুলাম নবি আজাদ এবং শিবপাল যাদব দুজনেই দাবি করেছেন, জোট নিয়ে দু-দলের মধ্যে কোনও কথা হচ্ছে না।

আরও পড়ুন অচল নোটে কালো টাকা যাঁরা অন্যের অ্যাকাউন্টে জমা দিয়েছেন তাঁরা সাবধান

সমাজবাদী পার্টির অন্দরের খবর ভাইপো অখিলেশ মহাজোট চাইলেও, কাকা শিবপাল যাদব তা চাইছেন না। পার্টি সুপ্রিমো মুলায়ম সিং যাদবের কাছে দু-জনেই নিজেদের যুক্তি পেশ করছেন। আর এ নিয়েও কাকা-ভাইপোর বিবাদ বাড়ছে। টানা কয়েকদিন ধুন্ধুমারের পর অক্টোবরে মুলায়ম সিং যাদবের হস্তক্ষেপে অখিলেশ-শিবপালের সন্ধি হয়েছিল। অখিলেশ জানেন, বিধানসভা ভোটে জিততে না পারলে শিবপাল শিবির ফের তাকে কোণঠাসা করার চেষ্টা করবে। রাজনৈতিক মহল বলছে, নিজের রাজনৈতিক ভবিষ্যতের দিকে তাকিয়ে উত্তরপ্রদেশে ক্ষমতায় টিকে থাকতে কংগ্রেস-রাষ্ট্রীয় লোক দলের সঙ্গে মহাজোট চাইছেন অখিলেশ যাদব।

লোকসভা ভোটের মতো মোদী ঝড় যাতে না ওঠে, প্রতিষ্ঠান বিরোধী হাওয়ায় মায়াবতী যাতে দলিত ও সংখ্যালঘু ভোটের বড় অংশ নিজের ঝুলিতে ভরতে না পারেন, সে জন্য অখিলেশ জোট চাইছেন বলে মনে করা হচ্ছে। উত্তরপ্রদেশের মাটিতে বিহার মডেল আমদানি করে লোকসভা ভোটের আগে জাতীয় রাজনীতিতে মোদী-বিরোধিতার অন্যতম মুখ হয়ে ওঠারও আশা করছেন তিনি। 

জোট নিয়ে আগে থেকে প্রকাশ্যে বেশি কথা বললে যদি কর্মীদের মনে হয় বিজেপিকে ভয় পাচ্ছেন নেতারা? রাজনৈতিক মহল বলছে, এ কথা মাথায় রেখে এখনই জোটের কথা খোলসা করতে চাইছে না অখিলেশ শিবির। জোট হলে দলের নিজস্ব বাড়-বৃদ্ধি ধাক্কা খাবে কিনা তা নিয়ে ভাবছে কংগ্রেসও। ফলে কোনও আনুষ্ঠানিক ঘোষণার আগে আরেকটু সময় নিচ্ছে দু-দলই।

Read More