Home> দেশ
Advertisement

ঐতিহাসিক রামগড় সমাধিস্থলকে পর্যটন কেন্দ্র হোক, প্রস্তাব চিনের

দীর্ঘদিন ধরেই অরক্ষিত অবস্থায় পড়ে রেয়ছে রামগড়ের এই ঐতিহাসিক সমাধিস্থলটি। সম্প্রতি কলকাতার চিনা কনসুলেট জেনারেল এমএ ঝানউ ঝাড়খণ্ড সরকারকে সমাধিস্থলটির উন্নতিকরণের আর্জি জানান।

ঐতিহাসিক রামগড় সমাধিস্থলকে পর্যটন কেন্দ্র হোক, প্রস্তাব চিনের

নিজস্ব প্রতিবেদন : দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রমাণ বহন করে চলা ঐতিহাসিক রামগড় সমাধিস্থলকে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তুলতে চায় চিন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় অ্যালায়েড ফোর্সের হয়ে লড়াই করে মৃত্যু হয়েছিল ৬৬৭জন চিনা সেনার। তাঁদের দেহ সমাধি দেওয়া হয় ঝাড়খণ্ডের (ততকালীন বিহার) এই সমাধিস্থলে।

আরও পড়ুন- ৯২তম জন্মদিনে 'হাজার চুরাশির মা'কে মনে করল গুগল

দীর্ঘদিন ধরেই অরক্ষিত অবস্থায় পড়ে রেয়ছে রামগড়ের এই ঐতিহাসিক সমাধিস্থলটি। সম্প্রতি কলকাতার চিনা কনসুলেট জেনারেল এমএ ঝানউ ঝাড়খণ্ড সরকারকে সমাধিস্থলটির উন্নতিকরণের আর্জি জানান। সেই সঙ্গে গোটা এলাকাটিকে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলার প্রস্তাবও দেওয়া হয়। এই মর্মে  ঝানউ-এর নেতত্বে একটি প্রতিনিধি দল শুক্রবার রামগড়ের ওই সমাধিস্থলটি ঘুরে দেখেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানের বিরুদ্ধে অ্যালায়েড ফোর্সের হয়ে লড়াই করেছিল চিন। সেই যুদ্ধে প্রাণ হারানো ৬৬৭জন চিনা সেনাকে কবর দেওয়া হয় রামগড়ের এই সমাধিস্থলে। চিনা কনসুল জেনারেল বলেন, এই সমাধি স্থানটিকে উন্নত করার পাশাপাশি পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলা হলে ভারত-চিন সম্পর্কে আরও উন্নতি হবে।

Read More