Home> দেশ
Advertisement

পাসপোর্টে রদবদলের পরিকল্পনা বাতিল করল কেন্দ্র

পাসপোর্টের শেষ পাতায় পরিবর্তনের সিদ্ধান্ত প্রত্যাহার করল বিদেশ মন্ত্রক। মঙ্গলবার মন্ত্রকসূত্রে এই খবর জানানো হয়েছে।

পাসপোর্টে রদবদলের পরিকল্পনা বাতিল করল কেন্দ্র

ওয়েব ডেস্ক: পাসপোর্টের শেষ পাতায় পরিবর্তনের সিদ্ধান্ত প্রত্যাহার করল বিদেশ মন্ত্রক। মঙ্গলবার মন্ত্রকসূত্রে এই খবর জানানো হয়েছে।
এর আগে পাসপোর্টের রং পরিবর্তনের প্রস্তাব করেছিল কেন্দ্রীয় সরকার। বিশেষ করে প্রবাসী শ্রমিকদের জন্য কমলা রঙের মলাটের পাসপোর্ট চালুর ভাবনা ছিল কেন্দ্রের। সঙ্গে বদলের প্রস্তাব ছিল পাসপোর্টের শেষ পাতায়। সেখানে পাসপোর্টধারকের নাম, বাবার নাম ও ঠিকানার পরিবর্তে একটি বার কোড ছাপার পরিকল্পনা ছিল। এই প্রস্তাব বাস্তবায়িত হলে ঠিকানার প্রমাণপত্র হিসাবে আর ব্যবহার করা যেত না পাসপোর্ট। 
বিদেশ মন্ত্রকের দাবি ছিল, পাসপোর্টের পিছনের পাতায় থাকায় ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ায় প্রতারিত হচ্ছেন অনেকে। সেই জায়গায় বারকোড ব্যবহার হলে তথ্য ফাঁসের সম্ভাবনা থাকবে না। সঙ্গে কমলা পাসপোর্ট অভিবাসন আধিকারিকদের কাজ সহজ করবে। এই কারণ এই পাসপোর্ট ধারকদের যেতে হয় সম্পূর্ণ শুল্ক পরীক্ষার মধ্যে দিয়ে।

আরও পড়ুন - ভর দুপুরে ভূমিকম্পে কেঁপে উঠল শ্রীনগর থেকে দিল্লি
কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরোধিতায় সরব হয়েছিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। তাঁর অভিযোগ ছিল, এভাবে প্রবাসী শ্রমিকদের দ্বিতীয় শ্রেণির নাগরিকে পরিণত করার চেষ্টা চালাচ্ছে কেন্দ্রীয় সরকার। বিভিন্ন মহলে সমালোচনার মুখে পড়ে পাসপোর্টে রদবদলের সেই সিদ্ধান্ত প্রত্যাহার করেছে সুষমা স্বরাজের মন্ত্রক।  

Read More