Home> দেশ
Advertisement

অবসরের দিনই বুঝিয়ে দিতে হবে Pension, নয়া উদ্যোগ কেন্দ্রের

এই ব্যবস্থা চালু হলে দেশের লাখ লাখ কেন্দ্রীয় সরকারি কর্মী উপকৃত হবেন

অবসরের দিনই বুঝিয়ে দিতে হবে Pension, নয়া উদ্যোগ কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন: সময়মতো অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের পেনশন দিয়ে দিতে হবে। এনিয়ে কোনও গড়িমসি চলবে না।

কেন্দ্রের সব মন্ত্রকে এমনটাই নির্দেশিকা দিল  Department of Pension and Pensioners'। এই দফতরটি কেন্দ্রের Ministry of Personnel and Public Grievance আওতায় পড়ে।  অর্থাত্ অবসর নেওয়ার দিনই পেনশনের(Pension) কাগজপত্র হাতে পাওয়ার সম্ভাবনা উজ্জ্বল হয়ে উঠল কেন্দ্রীয় সরকারি কর্মীদের।

আরও পড়ুন-হোটেল থেকে বের হতেই দেখা করার মরিয়া চেষ্টা দলত্যাগী শ্যামার,ঘুরেও তাকালেন না Mamata

সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, কেন্দ্রের যেকোনও দফতরের প্রধানকেই অবসরপ্রাপ্ত কর্মীদের পাওনাগন্ডা বুঝিয়ে দেওয়ার দায়িত্ব নিতে হবে। এমনটাই সিদ্ধান্ত নিয়েছে Ministry of Personnel and Public Grievance। পাশাপাশি এও বলা হয়েছে, এ ব্যাপারে নজরদারিরও প্রয়োজন রয়েছে। পেনশন দেওয়ার ব্য়াপারে কোনও গড়িমসি করলে দফতরের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়াও হবে।

পেনশন(Pension) আইনের কথা উল্লেখ করে Ministry of Personnel and Public Grievance প্রতিটি মন্ত্রককে জানিয়েছে  কোনও  কর্মী অবসর নেওয়ার এক বছর আগে তার সব নথিপত্র যাচাই ও অন্যান্য প্রক্রিয়া শুরু করতে হবে।

আরও পড়ুন-নন্দীগ্রামে প্রার্থীপদ বাতিলের দাবি, Mamata-র বিরুদ্ধে এবার কমিশনে BJP  

উল্লেখ্য, এই ব্যবস্থা চালু হলে দেশের লাখ লাখ কেন্দ্রীয় সরকারি কর্মী(Central Govt Employees) উপকৃত হবেন। কারণ অনেকের অবসর নেওয়ার সময় হয়ে গিয়েছে কিন্তু তাঁদের প্রয়োজনীয় নথি তৈরি করেছে না সংশ্লিষ্ট দফতর।

Read More