Home> দেশ
Advertisement

সুদের হার নিয়ে নতুন সিদ্ধান্ত কেন্দ্রের

মধ্যবিত্তের চিন্তা বাড়িয়ে সুদের হার নিয়ে নতুন সিদ্ধান্ত কেন্দ্রের। এবার থেকে বছরে চারবার বদল হবে স্বল্প সঞ্চয়ের সুদের হার। আর এই পরিবর্তন হবে বাজারের ওঠা-পড়ার সঙ্গে তাল মিলিয়ে। যার জেরে কমতে পারে NSC- PPF-এর মতো প্রকল্পের সুদ। আর্থিক সংস্কারের পথে আরও এক ধাপ এগোচ্ছে মোদী সরকার। এবার অনিশ্চয়তার মুখে স্বল্প সঞ্চয় থেকে নির্দিষ্ট আয় প্রকল্প। এখন থেকে বাজারের সঙ্গে তাল মিলিয়ে ওঠা নাম করবে ডাক ঘরে জমা রাখা টাকার উপর সুদের হার। দু এক দিনের মধ্যেই স্বল্প সঞ্চয়ে নতুন সুদের হার ঘোষণা করতে চলেছে কেন্দ্র।

সুদের হার নিয়ে নতুন সিদ্ধান্ত কেন্দ্রের

ওয়েব ডেস্ক: মধ্যবিত্তের চিন্তা বাড়িয়ে সুদের হার নিয়ে নতুন সিদ্ধান্ত কেন্দ্রের। এবার থেকে বছরে চারবার বদল হবে স্বল্প সঞ্চয়ের সুদের হার। আর এই পরিবর্তন হবে বাজারের ওঠা-পড়ার সঙ্গে তাল মিলিয়ে। যার জেরে কমতে পারে NSC- PPF-এর মতো প্রকল্পের সুদ। আর্থিক সংস্কারের পথে আরও এক ধাপ এগোচ্ছে মোদী সরকার। এবার অনিশ্চয়তার মুখে স্বল্প সঞ্চয় থেকে নির্দিষ্ট আয় প্রকল্প। এখন থেকে বাজারের সঙ্গে তাল মিলিয়ে ওঠা নাম করবে ডাক ঘরে জমা রাখা টাকার উপর সুদের হার। দু এক দিনের মধ্যেই স্বল্প সঞ্চয়ে নতুন সুদের হার ঘোষণা করতে চলেছে কেন্দ্র।

সরকারের এই সিদ্ধান্তই আম জনতার চিন্তা বাড়িয়েছে। কারণ, এর ফলে কমতে পারে NSC -পিপিএফ, মান্থলি ইনকাম স্কিমের মতো প্রকল্প গুলির সুদ। পয়লা এপ্রিল থেকে এই নতুন নিয়ম লাগু হবে। তবে এই নিয়ম কার্যকর হবে না প্রবীণ নাগরিক ও শিশু কন্যাদের  জন্য সঞ্চয়ের সুদে। পাঁচ বছরের বেশি মেয়াদি সঞ্চয়ের ক্ষেত্রেও এই সিদ্ধান্তের প্রভাব পড়বে না।

কিন্তু কেন এই পথে হাঁটতে হল কেন্দ্রকে?  বিশেষজ্ঞরা বলছেন, রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট কমালেও গাড়ি-বাড়ির ঋণে সুদের হার কমায়নি ব্যাঙ্কগুলি। বরং তারা অভিযোগ করে, স্বল্প সঞ্চয়ে সুদের হার বেশি থাকায় তারা সুদের হার কমাতে পারছে না। ফলে এই নতুন সিদ্ধান্তে সুদের হার কমানো নিয়ে ব্যাঙ্কগুলির চাপ মেনে নিল কেন্দ্র।। এর ফলে কমপক্ষে চার হাজার সাতশ ষাট কোটি টাকা বাঁচবে কেন্দ্রের। যদিও এই সিদ্ধান্তে উদ্বেগ বাড়ল আম আদমির।

Read More