Home> দেশ
Advertisement

CBSE Class 9 Book: ডেটিং-প্রেমের সহজপাঠ! সিবিএসই-র নতুন টেক্সট বুক ঘিরে হইচই

A Chapter On Dating And Relationships: এই অধ্যায়ে ডেটিং এবং সম্পর্কের সূক্ষ্মতা নিয়ে আলোচনা করার জন্য 'ঘোস্টিং', 'ক্যাটফিশিং' এবং 'সাইবারবুলিং' এর মতো জনপ্রিয় ডেটিং শব্দগুলিও ব্যাখ্যা দেওয়া হয়েছে।

CBSE Class 9 Book: ডেটিং-প্রেমের সহজপাঠ! সিবিএসই-র নতুন টেক্সট বুক ঘিরে হইচই

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হঠাৎ করেই নবম ক্লাসের পাঠ্যবাই ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। তার অবশ্য কারণও আছে। ডেটিং এবং সম্পর্ক'-এর জটিলতার বিষয়ে গোটা একটা চ্যাপ্টার রয়েছে সেই পাঠ্যবইয়ে। যা চিরাচরিত পড়াশোনার বিষয়ের বাইরে। বিশেষ করে এই সময়ের ঘোস্টিং, ক্যাটফিশিং এবং সাইবার বুলিং-এর মতো আধুনিক ঘটনাগুলির শব্দগুলির ব্যবহার করা হয়েছে। ক্রাশ এবং বিশেষ বন্ধুত্বের মতো বিষয়গুলি সাধারণ গল্প এবং উদাহরণের মাধ্যমে ব্যাখ্যা করা হয়েছে। যা নিয়ে ভারত জুড়ে শুরু হইচই। 

আরও পড়ুন, Flamingos Die At Navi Mumbai: দু'মিনিট নীরবতা পালনও হবে না! সাইনবোর্ডে ধাক্কা খেয়ে মরল ৪ বেচারা ফ্লেমিংগো...

যে কোনও বয়সে প্রেম ও সম্পর্ক বজায় রাখা কঠিন হতে পারে, তবে কিশোর বয়সে তা খুবই কঠিন। যদিও ক্রাস, প্রথম প্রেম এবং বন্ধুত্ব রোমাঞ্চকর হতে পারে, তবে সেগুলো জটিল ও বিভ্রান্তিকরও বটে। ভারতে, বেশিরভাগ ক্ষেত্রেই শিশুরা তাদের বাবা-মায়ের সঙ্গে এই ধরনের বিষয় নিয়ে কথা বলতে স্বাচ্ছন্দ্য বোধ করে না, প্রায়শই ইন্টারনেট বা তাদের বন্ধুদের কাছে পরামর্শের জন্য চায়। যা সবসময় বিশ্বাসযোগ্য নাও হতে পারে।

সেখানেই সিবিএসই ক্লাস ৯-এর পাঠ্যবইয়ে নিয়ে এল এ বিষয়ে আস্ত একটা অধ্যায়। সিবিএসই-র পক্ষ থেকে এমন একটি প্রগতিশীল পদক্ষেপ নেওয়া হয়েছে, যা নবম শ্রেণীর ছাত্রছাত্রীদের জন্য গুরুত্বপূর্ণ। এই অধ্যায়ে ডেটিং এবং সম্পর্কের সূক্ষ্মতা নিয়ে আলোচনা করার জন্য 'ঘোস্টিং', 'ক্যাটফিশিং' এবং 'সাইবারবুলিং' এর মতো জনপ্রিয় ডেটিং শব্দগুলিও ব্যাখ্যা দেওয়া হয়েছে।

যদিও নেটিজেনরা অবাক হয়েছেন, নাক কুঁচকেছেন আবার অনেকের মতে সিবিএসই-র আজকের দিনে অত্যন্ত প্রয়োজনীয় অধ্যায়গুলি চালু করার সাহস দেখিয়েছেন যা প্রশংসনীয়। তবে তিন্ডার ইন্ডিয়া এই বিষয়ে ট্যুইট করে মন্তব্য করে, সম্ভবত ব্রেকআপেরও একটি অধ্যায় থাকা উচিত। একজন ইউজার আবার লেখেন, "আমাকে পুরো অধ্যায়টি পড়তে হবে বইটি আমাকে পাঠান।" আরেকজনের মন্তব্য, ‘আমাদের ছেলেদের সঙ্গে বন্ধুত্ব করার অনুমতি ছিল না। এই হল গ্রিভ।'

আরও পড়ুন, Mamata Banerjee: বকেয়া আদায়ে এবার ৪৮ ঘণ্টা ধরনায় মমতা

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

Read More