Home> দেশ
Advertisement

CBSE Class 10th Result 2023: প্রকাশিত CBSE এর দশমের ফল, পাশের হারে রেকর্ড

 বহু প্রতীক্ষিত CBSE ক্লাস ১০-এর ফলাফল শুক্রবার অফিসিয়াল ওয়েবসাইটে। দ্বাদশের পর এবার দশম শ্রেণিরও ফলাফল প্রকাশ করল সিবিএসই। সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন ২০২৩ সিবিএসই দশম শ্রেণির ফল প্রকাশ করেছে। সিবিএসই-র দশম শ্রেণির স্কোর চেক করার সরাসরি লিঙ্ক নীচে দেওয়া হল। সিবিএসই-র অফিশিয়াল ওয়েবসাইট cbse.gov.in এবং cbse.nic.in-এ গিয়েও এই লিঙ্কটি দেখতে পারবেন পরীক্ষার্থীরা। 

CBSE Class 10th Result 2023: প্রকাশিত CBSE এর দশমের ফল, পাশের হারে রেকর্ড

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বহু প্রতীক্ষিত CBSE ক্লাস ১০-এর ফলাফল শুক্রবার অফিসিয়াল ওয়েবসাইটে। দ্বাদশের পর এবার দশম শ্রেণিরও ফলাফল প্রকাশ করল সিবিএসই। সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন ২০২৩ সিবিএসই দশম শ্রেণির ফল প্রকাশ করেছে। সিবিএসই-র দশম শ্রেণির স্কোর চেক করার সরাসরি লিঙ্ক নীচে দেওয়া হল। সিবিএসই-র অফিশিয়াল ওয়েবসাইট cbse.gov.in এবং cbse.nic.in-এ গিয়েও এই লিঙ্কটি দেখতে পারবেন পরীক্ষার্থীরা। 

আরও পড়ুন, CBSE Result 2023: প্রকাশিত CBSE দ্বাদশের ফল, কীভাবে দেখা যাবে রেজাল্ট?

CBSE Class 10th Result 2023 দেখার ডিরেক্ট লিঙ্ক cbseresuts.nic.in। রোল নম্বর, স্কুল নম্বর ও অ্যাডমিট কার্ড আইডি দিয়ে লগ-ইন করে রেজাল্ট দেখতে পারবেন পরীক্ষার্থীরা। দশম শ্রেণির মোট পাশের হার ৯৩.১২ শতাংশ। দ্বাদশের এবারের পাশের হার ৮৭.৩৩ শতাংশ। বোর্ডের অফিশিয়ার ওয়েবসাইট ও ডিজিলকারের মাধ্যমে রেজাল্ট দেখা যাবে। সিবিএসই দশম শ্রেণির বোর্ড পরীক্ষার চূড়ান্ত রেজাল্ট প্রকাশ করল। তাতে প্রথম এবং দ্বিতীয় টার্মের মোট নম্বর যোগ করে দেওয়া হয়েছে। এবার মোট ২১১৬২০৯ জন পরীক্ষা দিয়েছিল। ছাত্রের সংখ্যা ছিল ৮৯৪৯৯৩। ১২২১১৯৫ জন ছাত্রী পরীক্ষা দিয়েছিল।

এ বছর সিবিএসই দশম শ্রেণির পরীক্ষা হয়েছিল ১৫ ফেব্রুয়ারি থেকে ২১ মার্চ। সেই পরীক্ষা শেষের দুমাস পার হওয়ার আগেই প্রকাশিত হল ফল। তবে দ্বাদশ শ্রেণির মতো দশম শ্রেণির মেরিট লিস্টও প্রকাশ করা হয়নি সিবিএসই-র তরফে। এ ছাড়াও ডিজিলকারের মাধ্যমে মার্কশিট, মাইগ্রেশন সার্টিফিকেট ও অন্য নথি ডাউনলোড করতে পারবেন পরীক্ষার্থীরা। ২০২৪ সালে সিবিএসই দশম শ্রেণির পরীক্ষা ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হবে বলে জানিয়েছেন পরীক্ষা কন্ট্রোলার সন্যাম ভরদ্বাজ।

কীভাবে দেখবেন দশম শ্রেণির রেজাল্ট- CBSE-এর অফিসিয়াল ওয়েবসাইটে যান: cbseresults.nic.in এবং cbse.nic.in। "সিনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষার দশম শ্রেণীর ফলাফল ২০২৩" বা CBSE 10th result 2023 Declared"-এ ক্লিক করুন। আপনার রোল নম্বর, স্কুল নম্বর এবং অন্যান্য বিবরণ লিখুন। "Submit" এ ক্লিক করুন। আপনার CBSE ক্লাস ১২-র বোর্ডের ফলাফল ২০২৩ দেখা যাবে। 

আরও ুপড়ুন, মোদীর 'মন কি বাত' না শোনার জের, ৩৬ নার্সিং পড়ুয়াকে হস্টেলে 'বন্দি' করল PGIMER কর্তৃপক্ষ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Read More