Home> দেশ
Advertisement

এবার থেকে লাইসেন্স ছাড়াই রাস্তায় গাড়ি নিয়ে বেরনো যাবে!

এবার থেকে নাকি লাইসেন্স, কাগজপত্র নিয়ে আর রাস্তায় বেরতে হবে না। তার বদলে আসছে নতুন প্রযুক্তি। দু'চাকা থেকে চার চাকা সবধরনের গাড়ির ক্ষেত্রেই নাকি চালু হতে চলেছে নতুন নিয়ম।

এবার থেকে লাইসেন্স ছাড়াই রাস্তায় গাড়ি নিয়ে বেরনো যাবে!

ওয়েব ডেস্ক : এবার থেকে নাকি লাইসেন্স, কাগজপত্র নিয়ে আর রাস্তায় বেরতে হবে না। তার বদলে আসছে নতুন প্রযুক্তি। দু'চাকা থেকে চার চাকা সবধরনের গাড়ির ক্ষেত্রেই নাকি চালু হতে চলেছে নতুন নিয়ম।

গাড়ি নিয়ে বেরিয়েছেন? অথচ সঙ্গে কাগজপত্র নেই। এতদিন পুলিসি হয়রানির শিকার হওয়াটা ছিল অবধারিত। এবার সেই ছবিটাই নাকি বদলাতে চলেছে। কেমন হতে চলেছে নতুন প্রযুক্তি?  নতুন এই প্রযুক্তির নাম 'ডিজিলকার প্লাস'। কেন্দ্রের পরিবহন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের পক্ষ থেকে নিয়ে আসা হবে নতুন এই প্রযুক্তি। এমন একটি ভার্চুয়াল অ্যাকাউন্ট, যার মধ্যে থাকবে সারা দেশের সব গাড়িচালকের লাইসেন্স ও গাড়ির যাবতীয় কাগজপত্রের স্ক্যানড কপি। এবার এই 'ডিজিলকার'-এ চালকরা যদি নিজেদের একটি অ্যাকাউন্ট করে নেয়, তবেই আর গাড়ির কাগজপত্র নিয়ে রাস্তায় বেরনোর প্রয়োজন পড়বে না।

অ্যাকাউন্ট খোলার জন্য লাগবে আধার কার্ড নম্বর। অ্যাকাউন্টটি মোবাইল নম্বরের সঙ্গে লিংক করে দেওয়া হবে। একটি অ্যাপের সাহায্যে প্রয়োজনমত গাড়িচালক ও পুলিস সব তথ্য খতিয়ে দেখে নিতে পারবে।

Read More