Home> দেশ
Advertisement

Ayushman Bharat: এক ফোন নম্বরে নথিভুক্ত লক্ষ লক্ষ অ্যাকাউন্ট! আয়ুষ্মান ভারত প্রকল্পে বড়সড় গরমিল...

লোকসভা ভোট তখন দোরগোড়া। ২০১৮ সালে দেশবাসীর কাছে চিকিৎসা পরিষেবা পৌঁছে দিতে একটি স্বাস্থ্যবিমা প্রকল্প চালু করে কেন্দ্র। নাম,  'আয়ুষ্মান ভারত'। 

Ayushman Bharat: এক ফোন নম্বরে নথিভুক্ত লক্ষ লক্ষ অ্যাকাউন্ট! আয়ুষ্মান ভারত প্রকল্পে বড়সড় গরমিল...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: একটাই মোবাইলে নম্বরে নথিভু্ক্ত প্রায় সাড়ে ৭ লক্ষ অ্যাকাউন্ট! কেন্দ্রীয় সরকারি প্রকল্পের সুবিধা পাচ্ছেন মৃতেরাও! কীভাবে? CAG রিপোর্টে এবার বড়সড় গরমিল প্রকাশ্যে এল আয়ুষ্মান ভারত প্রকল্পে।

আরও পড়ুন: Pocso আইন রক্ষাকবচ, কিন্তু সেটা প্রেমের 'সম্পর্ক'কে অপরাধ বলতে পারে না: হাইকোর্ট

লোকসভা ভোট তখন দোরগোড়া। ২০১৮ সালে দেশবাসীর কাছে চিকিৎসা পরিষেবা পৌঁছে দিতে একটি স্বাস্থ্যবিমা প্রকল্প চালু করে কেন্দ্র। নাম,  'আয়ুষ্মান ভারত'। উপভোক্তাদের হাতে ই-কার্ড তুলে দিয়েছিলেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই প্রকল্পের সুবিধা পান ১২ কোটিরও বেশি মানুষ। চিকিৎসার  জন্য় পরিবার পিছু বছরে দেওয়া হয় ৫ লক্ষ টাকা।

কেন্দ্রীয় এই প্রকল্পের সুবিধাভোগী কারা? সংসদে রিপোর্ট পেশ করেছে CAG। রিপোর্টে দাবি, আয়ষ্মান ভারত প্রকল্পে শুধুমাত্র 9999999999 এই নম্বরেই নথিভুক্ত অ্যাকাউন্টের সংখ্যা ৭ লক্ষ ৪৯ হাজার ৮২০! 8888888888-এই নম্বরে নথিভুক্ত হয়ে রয়েছে  ১ লক্ষ ৩৯ হাজার অ্যাকাউন্ট। আরও একটি নম্বর রয়েছে। 9000000000। সেই নম্বরও নথিভুক্ত ৯৬ হাজার অ্য়াকাউন্ট।

রিপোর্টে উল্লেখ, 'আইডি কার্ড হারিয়ে ফেললে উপভোক্তাকে চিহ্নিত করা বা ডেটাবেস তথ্য সংগ্রহ করা খুবই কঠিন। সেক্ষেত্রে মোবাইল নম্বর অত্যন্ত গুরুত্বপূর্ণ'। তাহলে? ক্যাগ রিপোর্টের সত্যতা স্বীকার করে নিয়েছে ন্যাশনাল হেল্প অথরিটি(NHA)। তাঁদের বক্তব্য়, একটি নির্দিষ্ট সংখ্যার বেশি পরিবার যাতে একই মোবাইল নম্বর ব্যবহার করতে না পারেন, তা নিশ্চিত করতে পদক্ষেপ করা হচ্ছে।

আরও পড়ুন: No Confidence Motion | Narendra Modi LIVE: দুর্নীতির জোট অনাস্থা প্রস্তাব এনেছে: মোদী

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More