Home> দেশ
Advertisement

ছয় শতাংশ ডিএ বাড়ছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের, রাজ্য সরকারী কর্মচারীদের ক্ষোভ আরও বাড়ল

ফের কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের জন্য সুখবর। আরও একপ্রস্থ বাড়ল ডিএ। ৬ শতাংশ হারে ডিএ বা মহার্ঘ ভাতা বাড়ল। কেন্দ্রীয় মন্ত্রিসভায় অনুমোদন দেওয়ায় কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের ডিএ ১১৩ থেকে বেড়ে হবে ১১৯ শতাংশ।

ছয় শতাংশ ডিএ বাড়ছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের, রাজ্য সরকারী কর্মচারীদের ক্ষোভ আরও বাড়ল

ওয়েব ডেস্ক: পুজোর মুখে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সুখবর। ছয় শতাংশ ডিএ বাড়ানোর সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। কেন্দ্রের এই সিদ্ধান্তে রাজ্য সরকারি কর্মীদের বকেয়া ডিএ-র পরিমাণ ৪৮ শতাংশ থেকে বেড়ে দাঁড়াল ৫৪ শতাংশ।

২০১২ সালের পয়লা জুলাই থেকে ২০১৫ সালের সেপ্টেম্বর পর্যন্ত কেন্দ্র বছরে দুবার ডিএ দিলেও রাজ্য সরকার তা বকেয়াই রেখেছে। দীর্ঘদিন ধরেই এই নিয়ে রাজ্য সরকারি কর্মীদের মধ্যে তীব্র ক্ষোভ রয়েছে। মুখ্যমন্ত্রী বারবারই বলেছেন, কোষাগারের হাল খারাপ থাকার জন্যই কর্মীদের ডিএ দিতে পারছে না রাজ্য।

এমনকি, রাজ্যের অর্থমন্ত্রীও বিধানসভায় বলেন, বাড়তি ডিএ-র দায়িত্ব কেন্দ্রকেই নিতে হবে। এই মন্তব্য নিয়েও তুলকালাম হয় কর্মচারি মহলে। প্রশ্ন ওঠে, অন্য রাজ্য পারলেও পশ্চিমবঙ্গ কেন পারছে না? কেন্দ্রীয় মন্ত্রিসভার আজকের সিদ্ধান্তের পর এখন থেকে কেন্দ্রীয় সরকারি কর্মীদের তুলনায় চুয়ান্ন শতাংশ বেতন কম পাবেন রাজ্য সরকারি কর্মচারিরা। বেতনের ফারাক বেড়ে যাওয়ায় রাজ্য সরকারি কর্মীদের মধ্যে ক্ষোভ আরও বাড়ছে। 

Read More