Home> দেশ
Advertisement

জমি জট, ধাপে ধাপে চালান হতে পারে Ahmedabad-Mumbai Bullet Train

গুজরাটে বুলেট ট্রেনের জন্য ৮০ শতাংশ জমি অধিগ্রহণ হয়ে গিয়েছে। তবে মহারাষ্ট্রে জমি পাওয়া নিয়ে সমস্যা দেখা দেওয়ায় তা এখনও আটকে রয়েছে

জমি জট, ধাপে  ধাপে চালান হতে পারে Ahmedabad-Mumbai Bullet Train

নিজস্ব প্রতিবেদন: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্নের প্রজেক্ট আহমেদাবাদ-মুম্বই বুলেট ট্রেন(Bullet Train) প্রকল্প এখনও আটকে রয়েছে জমি জটে। গুজরাটে জমি সমস্যা অনেকটা মিটলেও মহারাষ্ট্রে তা এখনও মেটেনি। এরকম এক অবস্থায় ধাপে ধাপে বুলেট ট্রেন চালু করার কথা ভাবছে রেল।

আরও পড়ুন-'মতপার্থক্য যেন শ্রদ্ধার অন্তরায় না হয়, সব রাজনৈতিক দলই এই দোষে দুষ্ট'
 
রেল মন্ত্রক সূত্রে খবর, প্রাথমিকভাবে তা চলতে পারে আহমেদাবাদ(Ahmedabad)থেকে ভাপি(Vapi)পর্যন্ত।  মোট রাস্তা ৩২৫ কিলোমিটার। অন্যদিকে, দ্বিতীয় দফায় তা চলতে পারে ভাপি থেকে বান্দ্রা পর্যন্ত। এদিকে, রেলমন্ত্রীরও সংবাদমাধ্যমে জানিয়েছেন, মহারাষ্ট্র সরকার জমি অধিগ্রাহণ সাহায্য না করলে বুটেল ট্রেন ধাপে ধাপেই চালু করা হবে।

রেল বোর্ড সূত্রে জি নিউজের খবর, গুজরাটে বুলেট ট্রেনের জন্য ৮০ শতাংশ জমি অধিগ্রহণ হয়ে গিয়েছে। তবে মহারাষ্ট্রে জমি পাওয়া নিয়ে সমস্যা দেখা দেওয়ায় তা এখনও আটকে রয়েছে। আগামী ৩-৪ মাসের মধ্যে মহারাষ্ট্রের ৮০ শতাংশ জমি পাওয়া যাবে।

আরও পড়ুন-'মতপার্থক্য যেন শ্রদ্ধার অন্তরায় না হয়, সব রাজনৈতিক দলই এই দোষে দুষ্ট'

সম্প্রতি ভারতে জাপানের দূতাবাস থেকে সোশ্যাল মিডিয়া শেয়ার করা হয়েছে E5 Series Shinkansen বা বুলেট ট্রেনের কিছু ছবি। ওই ট্রেনে কিছু রদবদল ঘটিয়ে চালানো হবে আহমেদাবাদ-মুম্বই রুটে। 
উল্লেখ্য, ২০১৭ সলের ১৪ সেপ্টেম্বর আহমেদাবাদ-মুম্বই বুলেট ট্রেনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।

Read More