Home> দেশ
Advertisement

Budget 2024 | Education Budget: হবে আরও মেডিক্যাল কলেজ! শিক্ষাক্ষেত্রে কী বরাদ্দ হল বাজেটে?

Union Budget 2024: বাজেট পেশ হয়ে গিয়েছে। বিভিন্ন ক্ষেত্র কী কী বরাদ্দ পেল, তা নিয়ে শুরু হয়ে গিয়েছে বিশ্লেষণ। শুরু হয়ে গিয়েছে রাজনৈতিক চাপানউতোরও। কী পেল স্বাস্থ্য? কী পেল রেল? কী পেল শিল্প? কী পেল কর্মসংস্থান? কী পেল শিক্ষা? শিক্ষাক্ষেত্রে তেমন ব্যাপক কিছু বরাদ্দ হয়নি।

Budget 2024 | Education Budget: হবে আরও মেডিক্যাল কলেজ! শিক্ষাক্ষেত্রে কী বরাদ্দ হল বাজেটে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাজেট পেশ হয়ে গিয়েছে। বিভিন্ন ক্ষেত্র কী কী বরাদ্দ পেল, তা নিয়ে শুরু হয়ে গিয়েছে বিশ্লেষণ। শুরু হয়ে গিয়েছে রাজনৈতিক চাপানউতোরও। কী পেল স্বাস্থ্য? কী পেল রেল? কী পেল শিল্প? কী পেল কর্মসংস্থান? কী পেল শিক্ষা?

আরও পড়ুন: Budget 2024 | Vande Bharat: বাজেটে রেল নিয়ে দারুণ ঘোষণা অর্থমন্ত্রীর! দেশ পাচ্ছে নতুন বন্দে ভারত...

শিক্ষাক্ষেত্রে তেমন ব্যাপক ভাবে কিছু বরাদ্দ হয়নি বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল। মোটামুটি যেটা বলার মতো, সেটা হল, দেশ জুড়ে অনেকগুলি মেডিক্যাল কলেজ তৈরি করা হবে বলে তাঁর বাজেট বক্তৃতায় ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। এটা প্রত্যক্ষ ভাবে শিক্ষার আওতায়, কিন্তু আসলে এটা দেশের স্বাস্থ্যব্যবস্থাকেই ভবিষ্যতে জোরদার করবে।

একেবারে আগাগোড়া নতুন করে গড়া হবে মেডিক্যাল কলেজ, এমনটা নয়। হাসপাতাল তৈরি হবে পুরনো ভবনে পরিবর্তন ঘটিয়ে। পুরনো পরিকাঠামোকেই নতুন করে ব্যবহার করে নতুন এই হাসপাতালগুলি তৈরি করে তোলা হবে। এজন্য একটি কমিটি গঠন করা হবে। সেই কমিটিই বিবেচনা করে দেখবে কোথায় কোথায় কী ভাবে এই মেডিক্যাল কলেজগুলি তৈরি করা সম্ভব হবে।

পাশাপাশি স্থাপন করা হবে আরও নতুন কয়েকটি আইআইটি এবং আইআইএম। স্কিল ইন্ডিয়া মিশন প্রকল্পের আওতায় তৈরি হয়ে উঠবে এই নতুন প্রতিষ্ঠান। সব মিলিয়ে স্বাস্থ্য ও প্রযুক্তির ক্ষেত্রে নানা ভাবে শিক্ষাপ্রসারের বুনিয়াদি কাজটি এই বাজেটের মাধ্যমে আরও জোরদার করার ইঙ্গিত মিলেছে।

এবারের বাজেট পেশ করে নতুন নজির গড়ে ফেললেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এই নিয়ে টানা ষষ্ঠ বার বাজেট পেশ করলেন নির্মলা। আর এরই সঙ্গে তিনি ছাপিয়ে গেলেন পূর্বতন অর্থমন্ত্রী অরুণ জেটলি, মনমোহন সিংহ, পি চিদম্বরম, যশবন্ত সিনহাকে। তাঁরা সকলেই ৫টি করে বাজেট পেশ করতে পেরেছিলেন। 

আরও পড়ুন: Gyanvapi Mosque Case: জ্ঞানবাপী মসজিদে এবার পুজো করতে পারবেন হিন্দুরাও! অনুমতি হাইকোর্টের...

বাজেট বক্তৃতার শুরুতেই আজ নির্মলা গত ১০ বছরে ভারতের অর্থনীতির আমূল পরিবর্তনের কথা শুনিয়েছেন। অর্থমন্ত্রী বলেছেন, দেশের যুব সমাজের প্রত্যাশা বেড়েছে। বড় আকারে গরিবকল্যাণ করেছে মোদী সরকার-- ২৪ কোটি মানুষকে গরিবির হাত থেকে উদ্ধার করেছে। পাশাপাশি করেছে কৃষককল্যাণও। ১১.৮ কোটি কৃষকদের বিমা দিচ্ছে সরকার। কৃষক মান্ডিগুলি কৃষকদের সাহায্য করছে। ৮০ কোটি মানুষকে বিনামূল্যে রেশন দেওয়ার কথা শুনিয়েছেন অর্থমন্ত্রী। মহিলাদের জন্যও অনেককিছু ঘোষণা করেছেন তিনি। নির্মলা জানিয়েছেন, তাঁর এই বাজেটে গরিব, মহিলা এবং অন্নদাতা (দরিদ্র, মহিলা এবং কৃষক) সরকারের অগ্রাধিকার। দেশের মানুষের গড় আয় ৫০ শতাংশ বেড়েছে। মুদ্রস্ফীতির হার কমেছে। তিনি লাখপতি দিদি প্রকল্পের কথা ঘোষণা করেছেন। এ সবের পাশাপাশি অর্থমন্ত্রী আধ্যাত্মিক পর্যটনের ব্যাপক সম্ভাবনার কথাও উল্লেখ করেছেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

Read More