Home> দেশ
Advertisement

দেশে ডিজিটাল মুদ্রা আনতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক, বাজেটে বড় ঘোষণা অর্থমন্ত্রীর

ক্রিপ্টোকারেন্সির মতো ব্লকচেন পদ্ধতিতে এই মুদ্রা লেনদেনের তথ্য রাখা হবে। 

দেশে ডিজিটাল মুদ্রা আনতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক, বাজেটে বড় ঘোষণা অর্থমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন: মঙ্গলবার অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের বড় ঘোষণা ব্যাঙ্কিং খাতে। বাজেটে (Nirmala Sitharaman Union Budget 2022) তিনি জানান, শীঘ্রই ডিজিটাল মুদ্রা চালু করতে চলেছে ভারতী রিজার্ভ ব্যাঙ্ক। RBI-এর ডিজিটাল কারেন্সি হবে ব্লকচেইন প্রযুক্তির উপর ভিত্তি করে। বিটকয়েন এবং অন্যান্য জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সি তৈরির পিছনে এই প্রযুক্তি ব্যবহার করা হয়ে থাকে। ক্রিপ্টোকারেন্সির মতো ব্লকচেন পদ্ধতিতে এই মুদ্রা লেনদেনের তথ্য রাখা হবে। বিটকয়েন এবং অন্যান্য ক্রিপ্টো টোকেনের ভবিষ্যৎ সম্পর্কে কোনো স্পষ্ট বার্তা না দিয়েই অর্থমন্ত্রী বলেন, ২০২২-২৩ সালের মধ্যে ডিজিটাল মুদ্রা চালু করা হবে।

ডিজিটাল কারেন্সি চালুর ব্যাপারে বেশ কয়েক বছর ধরেই ভাবনা চিন্তা করছিল কেন্দ্র৷ গতবছর সংসদে সরকার জানিয়েছিল, সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সি চালু করা যায় কি না সেটা দেখছে আরবিআই৷ নির্মলা সীতারমন বলেন, “ডিজিটাল মুদ্রা আরও দক্ষ এবং সস্তা মুদ্রা ব্যবস্থাপনা দিকে চালিত হবে। তাই ব্লকচেইন এবং অন্যান্য প্রযুক্তি ব্যবহার করে একটি ডিজিটাল রুপি চালু করার প্রস্তাব করা হয়েছে, যা ২০২২-২৩ অর্থবর্ষ থেকে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক চালু করবে।''

আরবিআই গত বছর ডিজিটাল মুদ্রা চালু করার ইচ্ছা প্রকাশ করেছিল। সেই সময়ে, সরকার দেশে ক্রিপ্টোকারেন্সি ব্যবহার নিষিদ্ধ করার পরিকল্পনা করছিল। তবে পরবর্তীতে, প্রধান স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনা করার জন্য এবং দেশে ক্রিপ্টোকারেন্সির ভবিষ্যত সম্পর্কে সুপারিশ দেওয়ার জন্য একটি কমিটি গঠন করার পরে বিষয়গুলি স্থগিত হয়।

আরও পড়ুন, IT Return In Budget 2022: করদাতাদের জন্য সুখবর, IT রিটার্ন নিয়মে এবার দারুণ সুবিধা

এছাড়াও, সমস্ত সরকারি ক্রয়ের জন্য অনলাইন ই-বিল-এর সুবিধা রাখা হচ্ছে। ৮টি ভাষায় জমি রেকর্ডের নথি রাখা হবে বলে ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। তাছাড়া, কো-অপারেটিভ সোসাইটির ক্ষেত্রে সারচার্জ ১২ শতাংশ কমিয়ে ৭ শতাংশ করা হবে। কর কমিয়ে ১৮ শতাংশ থেকে ১৫ শতাংশ করা হচ্ছে। বিশেষভাবে সমক্ষ মানুষের জন্য কর ছাড় দেওয়া হবে। ভার্চুয়াল, ডিজিটাল সম্পদ বিক্রি বা অধিগ্রহণ থেকে আয়ের উপর ৩০ শতাংশ কর বসছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারমন তার ২০২২-এর বাজেট ঘোষণা করেছেন একটি নতুন ক্রিপ্টো ট্যাক্স। ভার্চুয়াল, ডিজিটাল সম্পদ বিক্রি বা অধিগ্রহণ থেকে আয়ের উপর ৩০ শতাংশ কর বসছে।  তিনি স্পষ্ট করেছেন যে লোকসানের ক্ষেত্রে কোনও ভর্তুকি দেওয়া হবে না। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Read More