Home> দেশ
Advertisement

অসমের পঞ্চায়েত ভোটে ৪১ শতাংশ আসনে জিতে কংগ্রেসকে পিছনে ফেলল বিজেপি

দ্বিতীয় স্থানে কংগ্রেস। কিন্তু তাঁরা বিজেপির থেকে অনেকটাই পিছিয়ে রয়েছে। তাদের দখলে গিয়েছে ৩২ শতাংশ আসন।

অসমের পঞ্চায়েত ভোটে ৪১ শতাংশ আসনে জিতে কংগ্রেসকে পিছনে ফেলল বিজেপি

নিজস্ব প্রতিবেদন: অসমে ক্রমশ এগোচ্ছে বিজেপি। উত্তর-পূর্ব ভারতের ওই রাজ্যে পঞ্চায়েত নির্বাচনের ভোটগণনা শুরু হয়েছে বুধবার। রবিবার পঞ্চম দিনের শেষে দেখা যাচ্ছে বিজেপি প্রায় ৪১ শতাংশ আসন জিতে নিয়েছে।

১১ ডিসেম্বর পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের ফল প্রকাশিত হয়েছে। তাতে জোর ধাক্কা খেয়েছে বিজেপি। তিন রাজ্যে ক্ষমতা হারাতে হয়েছে তাদের। তার পর থেকে বিজেপি জাতীয় রাজনীতিতে কোণঠাসা। এই পরিস্থিতিতে অসমের ফল বিজেপির পক্ষে যথেষ্ট স্বস্তিদায়ক বলেই মনে করছে রাজনৈতিক মহল।

আরও পড়ুন: বিজেপিকে ভোট দেওয়ায় অসমের মানুষকে ধন্যবাদ মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনেওয়ালের

তাদের ব্যাখ্যা, রাজস্থান, মধ্যপ্রদেশ ও ছত্তিসগড়ে বিধানসভা ভোটের যা ফল, তাতে লোকসভায় সেখানে বিজেপির আসন কমবেই। কিন্তু অসমের পঞ্চায়েত ভোটের ফল লোকসভায় ধরে রাখতে পারলে ওই রাজ্যে কিছুটা হলেও লাভবান হতে পারে বিজেপির।

রবিবার পর্যন্ত অসমে নির্বাচন কমিশন প্রায় ২৫ হাজার আসনের ফল ঘোষণা করেছে। তাতে দেখা যাচ্ছে, বিজেপি ৪১ শতাংশ আসনে জিতে গিয়েছে। দ্বিতীয় স্থানে কংগ্রেস। কিন্তু তাঁরা বিজেপির থেকে অনেকটাই পিছিয়ে রয়েছে। তাদের দখলে গিয়েছে ৩২ শতাংশ আসন।

আরও পড়ুন: NRC নিয়ে লম্ফঝম্পই সার, অসমে পঞ্চায়েত নির্বাচনে একটি আসনও জিততে পারল না তৃণমূল

অসমে বিজেপির সরকার। সেই সরকারের শরিক অসম গণপরিষদ (অগপ)। কিন্তু পঞ্চায়েত নির্বাচনে দুটি দল আলাদা ভাবেই লড়াই করছে। বিশেযজ্ঞদের একাংশ মনে করেছিলেন, দুই শরিকের লড়াইয়ে বিরোধীদের লাভ হবে। কিন্তু দেখা গেল পঞ্চায়েত ভোটে একা লড়ে লাভবান হল বিজেপি। তেমন ছাপ ফেলতে পারল না অগপ।

ভোটগণনা এখনও চলছে। ফলে শেষপর্যন্ত বিজেপি আরও এগোবে বলেই নির্বাচনী বিশেষজ্ঞদের ধারণা।  সেক্ষেত্রে অসমের অধিকাংশ মানুষের সমর্থন পঞ্চায়েত ভোট থেকে ঘরে তুলতে পারে বিজেপি।

আরও পড়ুন: প্রধানমন্ত্রী করুন রাহুলকে, বিরোধীদের ডাক করুণাপুত্র স্ট্যালিনের

রাজনৈতিক মহলের ব্যাখ্যা, এই পরিস্থিতিতে আসন্ন লোকসভা নির্বাচনে বিজেপির সঙ্গে জোট টিকিয়ে রাখতে হবে অগপকে। তাতে লাভ হবে বিজেপিরই।

Read More