Home> দেশ
Advertisement

মহাজোটে বড় ধাক্কা, শিবসেনার পর বিজেপির সঙ্গে হাত মেলাল এআইএডিএমকে

মঙ্গলবার চেন্নাইয়ে বৈঠকে বসেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী পলানিস্বামী, তাঁর ডেপুটি পনিরসেলভম ও কেন্দ্রীয়মন্ত্রী পীযূষ গোয়েল। 

মহাজোটে বড় ধাক্কা, শিবসেনার পর বিজেপির সঙ্গে হাত মেলাল এআইএডিএমকে

নিজস্ব প্রতিবেদন: মহারাষ্ট্রের পর তামিলনাড়ু। লোকসভা ভোটের আগে মরাঠভূমের পর দ্রাবিড়ভূমেও সমাঝোতা পাকা করে ফেলল বিজেপি। প্রত্যাশিতভাবেই এআইডিএমকে-র সঙ্গে জোট বাঁধল গেরুয়া শিবির। তামিলনাড়ুর ৩৯টির মধ্যে ৫টি আসনে লড়াই করবে ভারতীয় জনতা পার্টি। ডেপুটি মুখ্যমন্ত্রী পনিরসেলভম ও কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েলের ব্যাখ্যা, এটা মেগা জোট। 

এর আগে পিএমকে-র সঙ্গে সমাঝোতা চূড়ান্ত করে এআইডিএমকে। পুডুচেরির একটি আসন-সহ মোট সাতটি আসন ছাড়া হয়েছে তাদের। তামিলনাড়ুতে ২১টি বিধানসভায় উপনির্বাচনে পিএমকে-র সমর্থন নিশ্চিত করেছে এআইডিএমকে। সাতটি আসন ছাড়াও দরাদরিতে একটি রাজ্যসভার আসনের আশ্বাস পেয়েও লাভবান হয়েছে পিএমকে।       

 মঙ্গলবার চেন্নাইয়ে বৈঠকে বসেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী পলানিস্বামী, তাঁর ডেপুটি পনিরসেলভম ও কেন্দ্রীয়মন্ত্রী পীযূষ গোয়েল। ওই বৈঠকের পর জোটের কথা ঘোষণা করে দুই দল। 

লোকসভা ভোটের ভোটের নিরিখে তামিলনাড়ু বেশ গুরুত্বপূর্ণ রাজ্য। সে রাজ্যে রয়েছে ৩৯টি আসন। ২০১৪ সালে একটি আসন পেয়েছিল বিজেপি, আর একটি আসন যায় তাদের শরিক পিএমকে-র ঝুলিতে। বাকি ৩৭টি আসনই জেতে জয়ললিতার এআইডিএমকে। জয়ার মৃত্যুর পর কার্যত অভিভাবকহীন হয়ে পড়ে এআইডিএমকে। এমনকি দুটি গোষ্ঠীতে ভেঙে যায় দল। এমতাবস্থায় দুই গোষ্ঠীর মধ্যে মীমাংসায় বড় ভূমিকা নেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তখনই আভাস মিলেছিল, দাক্ষিণাত্যে পদ্ম ফোটাতে এআইডিএমকে-র সঙ্গে জোট বাঁধতে পারে বিজেপি। 

আরও পড়ুন- দান পেতে সৌদির যুবরাজের গাড়ির চালক পাক প্রধানমন্ত্রী, মস্করা নেটিজেনদের

লোকসভা ভোটের আগে বিরোধীরা এককাট্টা হচ্ছে, কিন্তু এখনও পর্যন্ত পোক্ত দিকনির্দেশ দিতে পারেননি নেতানেত্রীরা। এমন প্রেক্ষাপটে মহারাষ্ট্র ও তামিলানাড়ুতে শরিকদের সঙ্গে সমঝোতা চূড়ান্ত করে ফেলল বিজেপি। সোমবার যৌথ সাংবাদিক বৈঠকে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীস ঘোষণা করেন, রাজ্যে ২৩টি আসনে লড়াই করবে শিবসেনা। বাকি ২৫টি আসনে প্রার্থী দেবে বিজেপি। বিধানসভায় সমসংখ্যাক আসনে লড়বে দুই দল। 

Read More