Home> দেশ
Advertisement

MSP Hike: কৃষকদের জন্য বড় খবর! রবি শস্যে ন্যূনতম সহায়ক মূল্য বৃদ্ধি কেন্দ্রের

কৃষি আইন নিয়ে কৃষক বিক্ষোভের মাঝেই বড় ঘোষণা

MSP Hike: কৃষকদের জন্য বড় খবর! রবি শস্যে ন্যূনতম সহায়ক মূল্য বৃদ্ধি কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন: নয়া কৃষি আইন (Farm Laws) নিয়ে কৃষকদের (Farmers) বিক্ষোভের মাঝেই বড় সিদ্ধান্ত কেন্দ্রের। ২০২২-২৩ বিপণন মরসুমের জন্য রবি শস্যের (Rabi Crops) ন্যূনতম সহায়ক মূল্য (MSP hike) বৃদ্ধি করা হল। বুধবার এমনই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রের আর্থিক বিষয়ক ক্যাবিনেট কমিটি। 

গমের (Wheat) ক্ষেত্রে সহায়ক মূল্য বৃদ্ধি করা হয়েছে ৪০ টাকা। ন্যূনতম সহায়ক মূল্য বেড়েছে মুসুর ডাল ও সরষেরও। দুটি রবিশস্যের ক্ষেত্রে কুইন্ট্যাল প্রতি  ৪০০ টাকা সহায়ক মূল্য বাড়িয়েছে কেন্দ্র। গত বছরের থেকে এই বৃদ্ধি কয়েকগুন বেশি। বার্লির ক্ষেত্রে এমএসপি বেড়েছে ৩৫ টাকা। কাঁচা ছোলায় ১৩০ টাকা বাড়ানো হয়েছে ন্যূনতম সহায়ক মূল্য।

আরও পড়ুন: New Delhi: দুর্গাপুজো নিয়ে প্রবাসী বাঙালির কপালে চিন্তার ভাঁজ, দিল্লিতে বন্ধ গণেশ চতুর্থী

প্রসঙ্গত, গত বছর রাজ্যসভায় কৃষি বিল পাসের সময়ই গম সহ ৬টি রবিশস্যের নূন্যতম সহায়ক মূল্য বেঁধে দেয় কেন্দ্র। কৃষি আইনের বিরোধিতায় দীর্ঘদিন আন্দোলন চালায় কৃষকরা। সরব হয় বিরোধী রাজনৈতিক দলগুলিও। এই অবস্থায় কেন্দ্রের এমএসপি বৃদ্ধির ঘোষণাকে ক্ষতে প্রলেপ বলেই মত রাজনৈতিক মহলের একাংশের। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Read More