Home> দেশ
Advertisement

Mpox: মাঙ্কিপক্স ধরা পড়লেই কোয়ারেন্টাইন, যাত্রীদের খুঁটিয়ে পরীক্ষা বিমানবন্দরে

Mpox:  দিল্লিতে ইতিমধ্যেই একজনের শরীরে মাঙ্কিপক্স ধরা পড়েছে। ফলে এনিয়ে সতর্ক কেন্দ্রীয় সরকার। বেঙ্গালুরু বিমানবন্দরে একটি পৃথক জায়গা করা হয়েছে। সেখানেই রাখা হচ্ছে সন্দেহভাজনদের

Mpox: মাঙ্কিপক্স ধরা পড়লেই কোয়ারেন্টাইন, যাত্রীদের খুঁটিয়ে পরীক্ষা বিমানবন্দরে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দুনিয়ার বিভিন্ন দেশে মাঙ্কিপক্স নিয়ে উদ্বেগ বাড়ছে। দেশে ইতিমধ্যেই একজন মাঙ্কি পক্সে আক্রান্ত হয়েছেন। এবার মাঙ্কিপক্স আটকাতে কড়া ব্যবস্থা নিল বেঙ্গালুরু এয়ারপোর্ট। মাঙ্কিপক্স আটকাতে এবার আন্তর্জাতিক যাত্রীদের মাঙ্কিপক্স টেস্ট বাধ্যতামূলক করল বেঙ্গালুরুর কেম্পেগৌড়া আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ।

আরও পড়ুন- টলিউডেও অনেক 'সন্দীপ ঘোষ' আছে, কলাকুশলীরা কাজ করতে ভয় পাচ্ছেন! বিস্ফোরক দেবলীনা...

বেঙ্গালুরু এয়ারপোর্টে ৪টি কিয়স্ক খোলা হয়েছে। সেখানেই বিদেশ থেকে আগত যাত্রীদের মাঙ্কিপক্স টেস্ট করা হচ্ছে। সেখানে রোজ বিদেশ থেকে আগত ২০০০ যাত্রীর মাঙ্কিপক্স টেস্ট করা হচ্ছে। বেঙ্গালুরু বিমান বন্দরের এক মুখপাত্র সংবাদমাধ্যমে জানিয়েছেন, বিদেশের বহু দেশে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়েছে। সেকথা মাথায় রেখেই কেম্পেগৌড়া বিমানবন্দর সবদিক থেকে তৈরি। মাঙ্কিপক্স আটকাতে মেনে চলা হচ্ছে সব প্রটোকল। বিদেশ থেকে আগত সব যাত্রীদের খুঁটিয়ে পরীক্ষা করা হচ্ছে। চেষ্টা করা হচ্ছে মাঙ্কিপক্স নিয়ে কেউ যেন দেশে ঢুকতে না পারে।

উল্লেখ্য, দিল্লিতে ইতিমধ্যেই একজনের শরীরে মাঙ্কিপক্স ধরা পড়েছে। ফলে এনিয়ে সতর্ক কেন্দ্রীয় সরকার। বেঙ্গালুরু বিমানবন্দরে একটি পৃথক জায়গা করা হয়েছে। সেখানেই রাখা হচ্ছে সন্দেহভাজনদের। বিমানবন্দরের ওই মুখপাত্র জানিয়েছেন, আমাদের মেডিক্যাল টিম যে কোনও পরিস্থিতি মোকাবিলা করতে তৈরি। সচেতনতামূলক সব ব্যবস্থাই নেওয়া হচ্ছে। যাত্রীদের স্বাস্থ্য সুরক্ষাই আমাদের প্রধান লক্ষ্য।

কী করা হচ্ছে বেঙ্গালুরু বিমানবন্দরে

বিদেশ থেকে বিশেষ করে আফ্রিকার দেশগুলি থেকে আসা যাত্রীদের পরীক্ষা করা হচ্ছে।

কেউ মাঙ্কিপক্সে আক্রান্ত হলে তাকে ২১ দিন কোয়ারেন্টাইনে রাখা হবে।

সব পদ্ধতি কোভিডের মতোই।

ভাইরাস মুক্ত হলেই কাউকে কোয়ারেন্টাইন থেকে ছাড়া হবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

Read More