Home> দেশ
Advertisement

সরকার যা পারে না, সেনা সে কাজ করে দেখায় : বিপিন রাওয়াত

রাওয়াত বলেন, "বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলে শিক্ষা ও স্বাস্থ্যের মতো পরিষেবা পৌঁছে দেয় সশস্ত্র বাহিনী। দেশের সরকারও এসব জায়গায় পৌঁছতে পারে না। তাই এইসব এলাকার মানুষ বহুলাংশে সেনা বাহিনীর উপর নির্ভর করেন"।  

সরকার যা পারে না, সেনা সে কাজ করে দেখায় : বিপিন রাওয়াত

নিজস্ব প্রতিবেদন: ভারত সরকার যে কাজ করতে পারে না, সেই কাজই করে দেখায় সেনা বাহিনী। দেশের এমন বহু এলাকা রয়েছে, যেখানে সরকারের জনকল্যাণমূলক কাজ পৌঁছয়ই না। কিন্তু সে সব এলাকাতেও স্বাস্থ্য বা শিক্ষার আলো পৌঁছে দেয় সেনা বাহিনী।

বৃহস্পতিবার 'দেশ গড়তে সশস্ত্র বাহিনীর অবদান' শীর্ষক আলোচনায় অংশ দেন সেনা প্রধান বিপিন রাওয়াত। ওই আলোচনা চক্রে এদিন তিনি বলেন, "বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলে শিক্ষা ও স্বাস্থ্যের মতো পরিষেবা পৌঁছে দেয় সশস্ত্র বাহিনী। দেশের সরকারও এসব জায়গায় পৌঁছতে পারে না। তাই এইসব এলাকার মানুষ বহুলাংশে সেনা বাহিনীর উপর নির্ভর করেন"।  

আরও পড়ুন- কবে পাশ করেছেন মোদী? আদালতের দোহাই দিয়ে চুপ বিশ্ববিদ্যালয়

যেকোনও এলাকায় সেনা মোতায়েন হলে, সেই এলাকা থেকেই সেনাদের রসদ সংগ্রহ করা হয়। আর তার ফলে স্থানীয় অর্থনীতিও মজবুত হয়ে ওঠে বলেও জানিয়েছেন দেশের সেনা প্রধান। পাশাপাশি বিপিন এদিন এও বলেন যে, তাঁরাও (সেনা কর্মীরা) তাঁদের বেতন থেকে কর দেন। ফলে সব মিলিয়ে দেশ গড়তে যে তাঁদের যথেষ্ট ভূমিকা রয়েছে তা অনস্বীকার্য। উল্লেখ্য, এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষা প্রতিমন্ত্রী সুভাষ ভামরে।

Read More