Home> দেশ
Advertisement

ড্রাইভিং লাইসেন্স চান? দিতে হবে না গাড়ি চালানোর পরীক্ষা

আগামী দিনে শুধুমাত্র দক্ষ চালকের হাতেই দেশের গাড়িগুলির স্টিয়ারিং থাকবে।

ড্রাইভিং লাইসেন্স চান? দিতে হবে না গাড়ি চালানোর পরীক্ষা


নিজস্ব প্রতিবেদন: প্রশিক্ষিত চালক দিয়ে গাড়ি চালিয়ে পথদুর্ঘটনা কমাবার একটা পরিকল্পনা করেছে সড়ক পরিবহণ মন্ত্রক। এ বিষয়ে যে নিয়মকানুন তারা আনতে চাইছে তার একটি খসড়াও তারা তৈরি করেছে।

এর জেরে 'মিনিস্ট্রি অফ রোড ট্রান্সপোর্ট অ্যান্ড হাইওয়ে' (The Ministry of Road Transport & Highways) চালক প্রশিক্ষণ কেন্দ্রগুলিকে অনুমোদন দেওয়ার ক্ষেত্রে একটি নির্দেশিকা আনছে। লক্ষ্য একটিই, আগামী দিনে দক্ষ চালকের সংখ্যা বাড়ানো। এজন্য ঠিক কী কী পদ্ধতি গ্রহণ করতে হবে, তার একটা পরিকল্পনাও তারা করেছে।

তবে মন্ত্রক এ-ও স্পষ্ট করেছে, যাঁরা ইতিমধ্যেই এই ধরনের সেন্টারগুলি থেকে ড্রাইভিং ট্রেনিং নেওয়া শেষ করে ফেলেছেন এবং শংসাপত্রও পেয়েছেন তাঁরা আর এই নতুন নিয়মের আওতায় পড়বেন না। অর্থাৎ, তাঁদের আর নতুন করে ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করতে হবে না। মোট কথা, এমন ভাবে নিয়ম লাগু করা হবে, যাতে আগামী দিনে শুধুমাত্র দক্ষ চালকের হাতেই দেশের গাড়িগুলির স্টিয়ারিং থাকে। এবং পথদুর্ঘটনাও কমে।

আরও পড়ুন: ২৫ দিন ধরে থানার Lockup-য়ে আটক ২ মুরগি, কী তাদের অপরাধ?

সড়ক পরিবহণ মন্ত্রক এসব করছে একটাই লক্ষ্যে। ২০২৫ সালের মধ্যে তারা দেশের পথদুর্ঘটনা অর্ধেকে নামিয়ে আনবে।

National Road Safety Council-এর একটি মিটিংয়ে Union Minister Nitin Gadkari বলেছেন, দুর্ঘটনা কমানো একদিনের কাজ নয়, এটা একটা লম্বা পদ্ধতি। এবং এজন্য সংশ্লিষ্ট সমস্ত পক্ষকেই সচেতন হতে হবে। গডকরি দৃষ্টান্ত দিয়ে জানিয়েছেন, সুইডেন (Sweden)পথদুর্ঘটনার ক্ষেত্রে জিরো টলারেন্সে (zero-tolerance) পৌঁছেছে।

আরও পড়ুন: Farmer's Protest: দিল্লির Tikri সীমান্তে কৃষকের আত্মহত্যা, ব্যাপক উত্তেজনা

Read More