Home> দেশ
Advertisement

১লা এপ্রিল থেকে রেলের ওয়েট লিস্টে থাকা যাত্রীদের জন্য চালু হচ্ছে বিকল্প ট্রেন

এই এপ্রিল থেকে যেকোনও মেইল বা এক্সপ্রেস ট্রেনের টিকিট কেটেও আপনার ভাগ্যে জুটতে পারে রাজধানী বা শতাব্দীর মতো হাই প্রোফাইল ট্রেনের সওয়ার হওয়ার সুযোগ। কারণ, ১লা এপ্রিল'২০১৭ থেকে ওয়েট লিস্টে থাকা যাত্রীদের গন্তব্যে পৌঁছে দেওয়ার জন্য বিকল্প ট্রেনে 'কনফার্মড অ্যাকোমোডেশনে'র ব্যবস্থা করছে ভারতীয় রেল। বিকল্প ট্রেনের এই সুবিধা পাওয়ার জন্য কোনও অতিরিক্ত খরচ বহন করতে হবে না যাত্রীকে, কেবল টিকিট কাটার সময় বিকল্প ব্যবস্থাটি গ্রহণ করার জন্য তিনি যে ইচ্ছুক সেটা উল্লেখ করতে হবে।

১লা এপ্রিল থেকে রেলের ওয়েট লিস্টে থাকা যাত্রীদের জন্য চালু হচ্ছে বিকল্প ট্রেন
Nirnay Bhattacharjee|Updated: Mar 22, 2017, 11:06 AM IST

ওয়েব ডেস্ক: এই এপ্রিল থেকে যেকোনও মেইল বা এক্সপ্রেস ট্রেনের টিকিট কেটেও আপনার ভাগ্যে জুটতে পারে রাজধানী বা শতাব্দীর মতো হাই প্রোফাইল ট্রেনের সওয়ার হওয়ার সুযোগ। কারণ, ১লা এপ্রিল'২০১৭ থেকে ওয়েট লিস্টে থাকা যাত্রীদের গন্তব্যে পৌঁছে দেওয়ার জন্য বিকল্প ট্রেনে 'কনফার্মড অ্যাকোমোডেশনে'র ব্যবস্থা করছে ভারতীয় রেল। বিকল্প ট্রেনের এই সুবিধা পাওয়ার জন্য কোনও অতিরিক্ত খরচ বহন করতে হবে না যাত্রীকে, কেবল টিকিট কাটার সময় বিকল্প ব্যবস্থাটি গ্রহণ করার জন্য তিনি যে ইচ্ছুক সেটা উল্লেখ করতে হবে।


রেল সূত্রে জানা গেছে, রাজধানী, শতাব্দী বা দূরন্তর মতো বিভিন্ন প্রিমিয়ার ট্রেনের ফাঁকা আসন ব্যবহার করার জন্য এই ব্যবস্থার কথা ভেবেছে রেল কর্তৃপক্ষ। বর্তমানে 'ফ্লেক্সি ফেয়ার' ব্যবস্থা চালু হওয়ায়, অনেক সময়ই মেইল বা এক্সপ্রেস ট্রেনে বেশ কিছু আসন খালি থেকে যাচ্ছে, অন্যদিকে বহু মানুষ টিকিট কনফার্মড না হওয়ায় যেতে পারছেন না তাঁদের গন্তব্যে। ফলে ওয়েট লিস্টে থাকা যাত্রীদের এই বিকল্প ব্যবস্থায় সুবিধা হবে অনেকটা। এছাড়া প্রতি বছর প্রায় সাড়ে সাত হাজার কোটি টাকা টিকিট বাতিল বাবদ রেলকে ফেরত দিতে হয় যাত্রীদের। এই বিকল্প ব্যবস্থা চালু হলে অনেকটাই কমবে 'রিফান্ড'-এর পরিমান। (আরও পড়ুন- দুর্ঘটনা ঠেকাতে দিনের বেলাতেও জ্বালাতে হবে গাড়ির হেডলাইট! )