Home> দেশ
Advertisement

জেলা-রেল স্টেশনের পর এবার বদল হচ্ছে এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ের নাম

সম্প্রতি এলাহাবাদের নাম বদলের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে একটি জনস্বার্থ মামলা হয় এলাহাবাদ হাইকোর্টে। সেই মামলা খারিজ হয়েছে

জেলা-রেল স্টেশনের পর এবার বদল হচ্ছে এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ের নাম

নিজস্ব প্রতিবেদন: এবার বিশ্ববিদ্যালয়ের নামও বদলে যেতে পারে উত্তরপ্রদেশে। এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ের নাম বদল করে প্রয়াগরাজ স্টেট ইউনিভার্সিটি করার প্রস্তাব গেল রাজ্য সরকারের কাছে।

সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিশ্ববিদ্যালের নাম পরিবর্তন করার প্রস্তাব পাঠিয়েছেন রাজ্য সরকারের কাছে। সেই প্রস্তাব পাঠানো হবে রাজ্যপাল রাম নায়েকের কাছে। তিনি সবুজ সংকেত দিলেই নাম পরিবর্তন হয়ে যাবে।

আরও পড়ুন-প্রধানমন্ত্রীর প্রকল্পে কাশীতে ভাঙচুর শুরু হতেই বেরিয়ে এল একের পর এক পুরনো মন্দির 

উত্তরপ্রদেশ সরকার সম্প্রতি এলাহাবাদের নাম প্রয়াগরাজ ও ফৈজাবাদ জেলার নাম বদলে অযোধ্যা করেছে। এরপর পরই রাজ্যের উপ মুখ্যমন্ত্রী দীনেশ শর্মা দাবি করেন, জেলার নাম যেহেতু বদল হয়েছে সেহেতু জেলার বিভিন্ন প্রতিষ্ঠানের নামও বদলে ফেলা উচিত। ফলে ওই তালিকায় থাকার কথা এলাহাবাদ বিশ্ববিদ্যালয়েরও।

উল্লেখ্য সম্প্রতি এলাহাবাদের নাম বদলের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে একটি জনস্বার্থ মামলা হয় এলাহাবাদ হাইকোর্টে। সেই মামলা খারিজ হয়েছে। আদালতের বক্তব্য, নাম বদল নিয়ে কোনও অভিযোগ থাকলে তা সরকারের কাছে আগে অভিযোগ করা উচিত।

আরও পড়ুন-তৃণমূল-বিজেপি রথের রশি টানাটানির আবহে কলকাতায় আসছেন মোহন ভাগবত

উত্তরপ্রদেশের ফৈজাবাদ ডিভিশনে রয়েছে আম্বেদকর নগর, আমেথি, বারাবাঁকি, অযোধ্যা ও সুলাতানপুর। ওইসব জেলাকে আমেথি ডিভিশনে আনা হয়েছে। এনিয়েও আপত্তি উঠেছে। সম্প্রতি মুজাফফরনগরের বিধায়ক সংগীত সোমও জেলার নাম বদল করে লক্ষ্মীনগর করার দাবি করেছেন। ফলে ওই জেলার নামও বদল হয় কিনা সেটাই দেখার।

Read More