Home> দেশ
Advertisement

Aadhaar| DoB Proof: আধার কার্ড আর জন্ম তারিখের প্রমাণপত্র নয়, জানিয়ে দিল EPFO

Aadhaar| DoB Proof: জন্মতারিখের প্রামান্য নথির তালিকা থেকে আধারকে সরিয়ে দিতে বলেছে ইউআইডিএআই। সম্প্রতি বম্বে হাইকোর্টের একটি রায়েও আধারকে উপযুক্ত নথি হিসেবে মানতে অস্বীকার করা হয়েছে

Aadhaar| DoB Proof: আধার কার্ড আর জন্ম তারিখের প্রমাণপত্র নয়, জানিয়ে দিল EPFO

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইপিএফওতে আধার কার্ডের জমানা শেষ। জন্ম তারিখের প্রমাণপত্র হিসেবে আর আধার কার্ড দেওয়া যাবে না এম্পেয়িজ প্রভিডেন্ট ফান্ডের নথিতে। এসপ্তাহেই একটি নির্দেশিকা দিয়ে জানিয়ে দিয়েছে ইপিএফও। তাহলে এখন থেকে জন্ম তরিখের প্রমাণপত্র হিসেবে কী দেওয়া যাবে তাও জানিয়ে দেওয়া হয়েছে।

আরও পড়ুন-বালোচিস্তানের পাল্টা, ইরানে সীমান্তঘেঁসা এলাকায় বিমান হামলা চালাল পাকিস্তান

ইপিএফওর তরফে গত ১৬ জানুয়ারি  এক নির্দেশিকায় বলা হয়েছে ইউআইডিআইয়ের তরফে একটি চিঠি দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে জন্ম তারিখের প্রামণপত্র হিসেবে আধার কার্ডকে সরিয়ে দিতে হবে। ফলে এখন থেকে আধার কার্ডকে আর প্রামান্য নথি হিসেবে ব্যবহার করা হবে না।

উল্লেখ্য, ইউআইডিএআইয়ের তরফে বলা হয়েছে ইপিএফও-সহ দেশের বহু সংস্থা মনে করতো আধার হল জন্ম তারিখের জন্য উপযুক্ত নথি। তবে আধার গ্রহণযোগ্য নথি হলেও জন্ম তারিখের শংসাপত্র হিসেব আর আধারকে গন্য করা হবে না।  প্রসঙ্গত, সম্প্রতি বম্বে হাইকোর্টের এক রায়েও বলা হয়েছে আধারকার্ড কোনওভাবেই জন্ম তারিখের প্রমাণপত্র নয়।

আধার বাতিল হলে এখন থেকে ইপিএফও-তে জন্মের প্রামণত্র হিসেবে কোন নথি গ্রহণযোগ্য হবে?

১. বার্থ সার্টিফিকেট।

২. রাজ্য সরকারের যে কোনও বোর্ড বা বিশ্ববিদ্যালয়ের মার্কশিট।

৩. স্কুল লিভিং, স্কুল ট্রান্সফার সার্টিফিকেট, এসএসসির সার্টিফিকেট যেখানে নাম ও জন্মতারিখ রয়েছে।

৪. সার্ভিস রেকর্ড।

৫. প্যান কার্ড।

৬. কেন্দ্র বা রাজ্যের পেনশনের নথি।

৭. সরকারের ইস্যু করা ডমিসাইল সার্টিফিকেট।

 

 

Read More