Home> দেশ
Advertisement

বাঘের মুখে প্লাস্টিকের বোতল, সচেতন হওয়ার জন্য এই Video যথেষ্ট

নিজের সুবিধার জন্য আমরা অনেকেই দেদার প্লাস্টিক ব্যবহার করছি। আর আমাদের এই ভুলের খেসারত দিতে হচ্ছে বন ও বন্যপ্রাণকে।

বাঘের মুখে প্লাস্টিকের বোতল, সচেতন হওয়ার জন্য এই Video যথেষ্ট

নিজস্ব প্রতিবেদন- প্লাস্টিক। আধুনিক জীবনের অন্যতম বড় সমস্যা হয়তো এই একটা শব্দ। মানুষের সমাজ তো বটেই, জঙ্গলেও প্লাস্টিকের আবর্জনা মহাসঙ্কট ডেকে আনছে। প্লাস্টিকের সমস্যায় জেরবার সমুদ্র ও সামুদ্রিক প্রাণীরাও। কখনও কচ্ছপ বা মাছের পেট থেকে বেরিয়ে আসছে প্লাস্টিক। কখনও আবার প্লাস্টিক গিলে শ্বাসরোধ হয়ে প্রাণ হারাচ্ছে পাখি। তবুও মানুষের অভ্যেসে বদল আসছে না। নিজের সুবিধার জন্য আমরা অনেকেই দেদার প্লাস্টিক ব্যবহার করছি। আর আমাদের এই ভুলের খেসারত দিতে হচ্ছে বন ও বন্যপ্রাণকে। আর কবে সচেতন হব আমরা! 

এই একটা Video অবশ্য আমাদের নতুন করে ভাবাতে পারে। এই Video দেখার পর আমরা সচেতন হতেই পারি। মহারাষ্ট্রের তাডোবা-অন্ধারি ন্যাশনাল পার্কের এদিক ওদিক ছড়িয়ে রয়েছে প্লাস্টিকের বোতল ও বর্জ্য। এবার দেখা গেল একটি প্লাস্টিকের বোতল কামড়ে নিয়ে গিয়েছে একটি বাঘ। বেশ কিছুক্ষণ সেই প্লাস্টিকের বোতল কামড়ানেরা চেষ্টা করে ব্যাঘ্র শাবকটি। একজন পর্যটক এই ভিডিয়ো শুট করেছিলেন। জঙ্গল প্লাস্টিক ফ্রি জোন। কিন্তু এখন প্রশ্ন হচ্ছে, জঙ্গলের ভিতরে প্লাস্টিকের বোতল এল কী করে! নিশ্চয়ই এই বোতল এখানে কোনও মানুষই ফেলে গিয়েছে!

আরও পড়ুন-  সেরাম ইন্সটিটিউটে ভয়াবহ অগ্নিকাণ্ড, ঘটনাস্থলে ১০টি ইঞ্জিন

বন দফতরের এক আধিকারিক জানিয়েছেন, জঙ্গলের ভিতরে প্লাস্টিকের বোতল থাকার সম্ভাবনা কম। কারণ ওই এলাকায় প্লাস্টিকের বর্জ্য ফেললে দুহাজার টাকা জরিমানা হতে পারে। তা ছাড়া জঙ্গলকে প্লাস্টিক মুক্ত রাখতে বন বিভাগের কর্মীরা নজর রাখেন। তার পরও কী করে জঙ্গলে প্লাস্টিকের বোতল এল তা তাডোবা-অন্ধারি ন্যাশনাল পার্কের কর্তৃপক্ষ তদন্ত করবে বলে জানিয়েছে। 

Read More