Home> দেশ
Advertisement

গোয়া উপকূলে ফের ভেঙে পড়ল মিগ, নিরাপদে রয়েছেন পাইলট

ফের ভেঙে পড়ল মিগ বিমান। গোয়া উপকূলে বুধবার ভেঙে পড়ে মিগ -২৯কে বিমানটি। নিরাপদে রয়েছেন বিমানের পাইলট। এই নিয়ে ২০১৯ সাল থেকে চতুর্থ দুর্ঘটনা ঘটল। 

গোয়া উপকূলে ফের ভেঙে পড়ল মিগ, নিরাপদে রয়েছেন পাইলট

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতীয় নৌবাহিনির একটি মিগ-২৯কে যুদ্ধবিমান ভেঙে পড়েছে বলে জানা গিয়েছে। রুটিন সর্টির সময় এই দুর্ঘটনা ঘটেছে। বুধবার গোয়া উপকূলের কাছে যান্ত্রিক ত্রুটির কারণে এই দুর্ঘটনা ঘটেছে বলে জানা গিয়েছে। নৌবাহিনির তরফে জানান হয়েছে যে বিমানের পাইলট দুর্ঘটনার সময় নিজের আসন ইজেক্ট করার সুযোগ পান এবং এরপরেই একটি দ্রুত উদ্ধার প্রক্রিয়ায় তাঁকে উদ্ধার করা হয়েছে। এই দুর্ঘটনার কারণ অনুসন্ধানের জন্য একটি বোর্ড অফ এনকোয়ারি গঠন করা হয়েছে। ২০১৯ সাল থেকে এটি চতুর্থ দুর্ঘটনা যেখানে মিগ-২৯কে বিমান ভেঙে পড়েছে। বিমানটি বেসে ফিরে আশার সময় এই দুর্ঘটনা ঘটে।

মিগ-২৯কে বিমানে রাশিয়ার তৈরি কে-৩৬ডি-৩.৫ ইজেকশন সিট রয়েছে। এই পদ্ধতি বর্তমান সময়ে সর্বোত্তম বলে মনে করা হয়। ইজেকশন হ্যান্ডেল টানা হলে প্রথমে পাইলটের পিছনের সিট এবং তারপরে পাইলটের সিট ইজেকট হয়।

২০২০ সালের নভেম্বর মাসে এমনই একটি দুর্ঘটনা ঘটে। সেখানেও দুর্ঘটনার কবলে পড়ে মিগ-২৯কে বিমান। এই ঘটনায় এক ফাইটার পাইলটের মৃত্যু হয়। যদিও অপর পাইলটকে দুর্ঘটনার একটু পরেই উদ্ধার করা হয়। কিন্তু কমান্ডার নিশান্ত সিং-এর মৃতদেহ উদ্ধার হয় দুর্ঘটনার ১১ দিন পরে।

একই বছরের ফেব্রুয়ারি মাসে আরও একটি দুর্ঘটনা ঘটে। সেখানেও দুর্ঘটনার কবলে পড়ে একটি মিগ-২৯কে বিমান। সেই দুর্ঘটনায় একটি পাখির সঙ্গে ধাক্কা লাগে বিমানের। ওই বিমানের দুই পাইলট বসতি এলাকা থেকে দূরে সরিয়ে নিয়ে গিয়ে তারপরে বিমান থেকে নিজেদেরকে ইজেকট করেন। এই ঘটনার পরে কেন্দ্রীয় প্রতিরক্ষা প্রতিমন্ত্রী শ্রীপদ নায়েক তাদের প্রশংসা করেন।

আরও পড়ুন: Rahul Gandhi: ভারত জোড়ো যাত্রায় রাহুলের পুশ আপ চ্যালেঞ্জ, দেখুন...

২০১৯ সালের নভেম্বরে একটি মিগ-২৯কে অনুশীলন বিমান ভেঙে পরে গোয়ার একটি গ্রামের বাইরে। এই দুর্ঘটনাতেও বিমানের দুই পাইলট নিরাপদে নিজেদেরকে বিমান থেকে ইজেকট করেন।

মিগ-২৯কে বিমান একটি অত্যাধুনিক, সব আবহাওয়ার, ক্যারিয়ার ভিত্তিক, এয়ার ডিম্যানান্স ফাইটার। এর সর্বোচ্চ গতি শব্দের গতির দ্বিগুণ (প্রায় ২০০০ কিমি প্রতি ঘণ্টা)। এই বিমান মাধ্যাকর্ষণ শক্তির আটগুণ পর্যন্ত ওজন টানতে পারে। এই বিমান ৬৫০০০ ফুটের বেশি উচ্চতায় উঠতে পারে।         

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Read More