Home> দেশ
Advertisement

লকডাউনে দেখা দিল কালো চিতা! লোকে বলছে 'আমাদের বাঘিরা'

 ব্ল্যাক প্যান্থার একটি দুস্প্রাপ্য জীব। সচরাচর দেখা যায় না। 

লকডাউনে দেখা দিল কালো চিতা! লোকে বলছে 'আমাদের বাঘিরা'

নিজস্ব প্রতিবেদন— রিওয়ার্ড কিপলিংয়ের লেখা বিখ্যাত কাহিনি— দ্য জাঙ্গল বুক। আর সেই জঙ্গল কাহিনীর এক বিখ্যাত চরিত্র বাঘিরা। যে কি না এই কাহিনির নায়ক মোগলির রক্ষা কর্তা। বাঘিরা আসলে একটি কালো চিতা। কাট্রুন চরিত্র হলেও এটি সারা বিশ্বে জনপ্রিয়। ছোটরা তো বটেই, বড়দের মধ্যেও বাঘিরার জনপ্রিয়তা কম নয়। বাস্তবেও অনেকেই কালো চিতা বা ব্ল্যাক প্যান্থার দেখতে পেলেই বাঘিরার সঙ্গে তুলনা করেন। এবারও তেমনটাই হল। লকডাউনের এই সময় গোয়ায় দেখা দিল একটি ব্ল্যাক প্যান্থার। ইন্টারনেটে তার তুলনা হল বাঘিরার সঙ্গে।

গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত তাঁর টুইটার হ্যান্ডেল সেই কালো চিতার ছবি শেয়ার করেছিলেন। এমনিতেই ব্ল্যাক প্যান্থার একটি দুস্প্রাপ্য জীব। সচরাচর দেখা যায় না। জঙ্গলের গভীরে থাকে এই প্রাণী। কপাল ভাল থাকলে বাঘের দেখা অনেকে পেয়ে থাকেন। তবে কালো চিতার দর্শন করেছেন সামনে থেকে, এমন মানুষ বোধ হয় কমই রয়েছেন। তবে লকডাউনের অনেক অত্যাশ্চর্য ব্যাপারই তো ঘটছে। কখনও সমুদ্রের বিচ দখল করছে কচ্ছপের দল। কখনও পিচের রাস্তায় নেমে নাচছে ময়ূর। আবার কখনও রাস্তায় ঘুরতে দেখা যাচ্ছে বিভিন্ন বন্যপ্রাণীকে। এবারও তেমনই একটি বিরল কাণ্ড ঘটল। হঠাত্ করেই দেখা দিয়ে গেল বিরল প্রজাতির কালো চিতা।

আরও পড়ুন— এত সাহস আমার রাস্তা আটকায়! জ্যান্ত সাপ চিবিয়ে টুকরো করল মদ্যপ যুবক

দক্ষিণ গোয়ার নেত্রভালী অভয়ারণ্যে দেখা মিলেছে কালো চিতাটির। বন দফতরের আধিকারিকরা জানিয়েছেন, ওই জঙ্গলে বাঘের দেখা মেলে। তবে এর আগে কালো চিতা কখনও ক্যামেরায় ধরা দেয়নি। নেত্রভালী অভয়ারণ্যে আরও কালো চিতা রয়েছেন কি না তা খতিয়ে দেখবেন বলে জানিয়েছেন তাঁরা। সে যাই হোক, আপাতত নেটপাড়ায় ওই কালো চিতা বাঘিরা নামে জনপ্রিয়। হু হু করে শেয়ার হচ্ছে বাস্তবের বাঘিরার ছবি।

Read More