Home> দেশ
Advertisement

আজ প্রথম দফায় দেশের ৯১টি আসনে ভোটগ্রহণ

এই দফায় পশ্চিমবঙ্গে মাত্র দুটি আসনে নির্বাচন হবে। তার মধ্যে একটি কোচবিহার ও অন্যটি আলিপুরদুয়ার।

আজ প্রথম দফায় দেশের ৯১টি আসনে ভোটগ্রহণ

নিজস্ব প্রতিবেদন: গণতন্ত্রের উত্সব আজ, বৃহস্পতিবার শুরু হচ্ছে দেশ জুড়ে। গত ১০ মার্চ লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ করেছিল নির্বাচন কমিশন। জানিয়েছিল এবার সাত দফায় ভোটগ্রহণ।

সেই সাতের মধ্যে প্রথম দফার ভোট বৃহস্পতিবার। গোটা দেশের ৯১টি কেন্দ্রে নির্বাচন হবে। সব মিলিয়ে ১২৭৯ জন প্রার্থী লড়াই করছেন। তাঁদের মধ্যে ৮৯ জন মহিলা প্রার্থী। মোট প্রার্থী সংখ্যার সাত শতাংশ মহিলা প্রার্থী।

আরও পড়ুন: গুজরাটে দুই বিধায়ককে সঙ্গে নিয়ে কংগ্রেস ছাড়লেন অল্পেশ ঠাকোর

যাঁরা লড়াই করছেন, তাঁদের মধ্যে ৩৭ জনের বিরুদ্ধে তিন বা তিনের বেশি ফৌজদারি মামলা রয়েছে। এই দফার নির্বাচনে যে প্রার্থীরা রয়েছেন, তাঁদের মধ্যে সবচেয়ে ধনী কোন্ডা বিশ্বেশ্বর রেড্ডি। তিনি চেভেল্লা আসন থেকে কংগ্রেসের টিকিটে প্রার্থী হয়েছেন। তাঁর সম্পত্তির পরিমাণ ৮৯৫ কোটি টাকা। ওই কেন্দ্রে রয়েছে জনতা দলের নাল্লা প্রেম কুমার। তাঁর অর্থের পরিমাণ মাত্র ৫০০ টাকা।

আরও পড়ুন: সুপ্রিম কোর্টের রায়কে ভুল ব্যাখ্যা করছেন রাহুল, আদালত অবমাননার অভিযোগ এনে কটাক্ষ সীতারামনের  

এই দফায় যে সমস্ত গুরুত্বপূর্ণ কেন্দ্রে নির্বাচন হবে, তার মধ্যে রয়েছে গাজিয়াবাদ, কাইরানা, মজফ্ফপুর, নাগপুর-সহ একাধিক কেন্দ্র।

অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, অরুণাচল প্রদেশ-সহ একাধিক রাজ্যে প্রথম দফাতেই সব আসনে নির্বাচন হয়ে যাচ্ছে। বেশ কয়েকটি রাজ্যে বিধানসভার নির্বাচনও হবে।

আরও পড়ুন: 'মহাজোটকে ভোট দিন', দেশের মুসলিমদের নিদান জামাত-ই-ইসলামির 

এই দফায় পশ্চিমবঙ্গে মাত্র দুটি আসনে নির্বাচন হবে। তার মধ্যে একটি কোচবিহার ও অন্যটি আলিপুরদুয়ার।

Read More