Home> দেশ
Advertisement

করোনার নতুন Strain নিয়ে বাড়ছে আতঙ্ক, Covid পজিটিভ UK ফেরত ২০ যাত্রী

গত ২৫ নভেম্বর থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত ব্রিটেন থেকে ভারতে যারা এসেছিলেন তাদের খুঁজে বের করার চেষ্টা শুরু করেছে কেন্দ্র

করোনার নতুন Strain নিয়ে বাড়ছে আতঙ্ক, Covid পজিটিভ UK ফেরত ২০ যাত্রী

নিজস্ব প্রতিবেদন: ব্রিটেনে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের(Covid-19) নতুন প্রজাতিটিকে(Strain) নিয়ে আতঙ্ক বাড়ছে ভারতে। কারণ এটি কোভিড-১৯ এর থেকে ৭০ গুন বেশি গতিতে সংক্রমণ ছড়াচ্ছে ব্রিটেনে।

বুধবার মধ্যরাত থেকে ব্রিটেনের(UK) উড়ান ভারতে নিষিদ্ধ হয়েছে। তবে এর মধ্যেই ব্রিটেন থেকে অনেকেই ভারতে চলে এসেছেন। দিল্লি, চেন্নাই ও কলকাতা বিমানবন্দরে নামা এরকম যাত্রীদের মধ্যে ২০ জনের দেহে মিলল করোনাভাইরাসের অস্তিত্ব। সেই ভাইরাস নতুন প্রজাতির কিনা তা এখনও জানা যায়নি। তবে গত ১০ দিনে ব্রিটেন থেকে যারা ভারতে এসেছেন তাদের contract tracking শুরু করছে রাজ্য সরকারগুলি।

আরও পড়ুন-Shah ঘুরে যাওয়ার পর মুখ্যমন্ত্রীকে সৌজন্য সাক্ষাতের চিঠি Visva Bharati-র  উপাচার্যের

কলকাতায় ব্রিটেন ফেরত ২ জনের দেহে মিলেছে করোনার অস্তিত্ব। জানিয়েছেন পশ্চিমবঙ্গের স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরূপ নিগম। তামিলনাড়ুতে ফিরেছেন ২৪ জন। এদের মধ্যে একজন পজিটিভ। পঞ্জাবে কোভিড পজিটিভ হয়েছেন ৭ জন। মঙ্গলবার ব্রিটেন থেকে আহমেদাবাদে যাঁরা নেমেছিলেন তাদের মধ্যে ৪ জন করোনা পজিটিভ হয়েছেন। দিল্লি বিমানবন্দরে করোনা পজিটিভ হয়েছেন ব্রিটেন ফেরত ৬ যাত্রী।  ওইসব যাত্রীদের করোনাভাইরাস নতুন প্রজাতির কিনা তা যাচাই করতে তাদের সোয়াব পাঠানো হয়েছে পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজিতে। ব্রিটেন থেকে দেশের বিমানবন্দরগুলিতে যাত্রীরা নামার পর তাদের করোনা টেস্ট করা হবে। কেউ পজিটিভ হলে তাকে হাসপাতালে পাঠানো হবে। নেগেটিভ হলেও ৭ দিন থাকতে হবে কোয়ারেন্টিনে। এমনই নির্দেশিকা কেন্দ্রের।

উল্লেখ, ব্রিটিশ স্বাস্থ্য দফতর জানিয়ে দিয়েছে নতুন প্রজাতির করোনাভাইরাস কোভিড-১৯ এর থেকে ৭০ গুণ বেশি দ্রুত সংক্রমণ ছড়ায়। ব্রিটেনের ওই নতুন Strain এর কথা মাথায় রেখে ভারত-সহ একাধিক দেশ ব্রিটেনের উড়ান তাদের দেশে নিষিদ্ধ করেছে। পাশাপাশি পাকিস্তান, পোল্যান্ড, স্পেন,সুইত্জারল্যান্ড, সুইডেন, রাশিয়া, জর্ডন, ফ্রান্স, হংকংয়ের মতো দেশ তাদের দেশের নাগরিকদের ব্রিটেন যেতে নিষেধ করেছে।

আরও পড়ুন-প্রথম Metro ঢুকল Dakshineswar-এ, দেখুন কেমন হল স্টেশনের অন্দরমহল, Exclusive ছবি

এদিকে, গত ২৫ নভেম্বর থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত ব্রিটেন থেকে ভারতে যারা এসেছিলেন তাদের খুঁজে বের করার চেষ্টা শুরু করেছে কেন্দ্র। গত ২১-২১ ডিসেম্বর পর্যন্ত ব্রিটেন ফেরত অনেক যাত্রীই করোনা পজিটিভ হয়েছেন। তাদের সংস্পর্শ্বে যাঁরা এসেছিলেন আইসিএমআর এর গাইডলাইন অনুযায়ী তাদের করোনা টেস্ট করা হবে ও কোয়ারেন্টিনে রাখা হবে।

কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহন মন্ত্রী জানিয়েছেন, ব্রিটেন(UK) থেকে যাঁরা এসেছেন তাদের বাধ্যতামূলকভাবে বিমানবন্দরেই RT-PCR টেস্ট করাতে হবে। ওইসব যাত্রীদের টেস্ট করানোর জন্য দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে পৃথক ব্যবস্থা করা হয়েছে। 

Read More