Home> দেশ
Advertisement

আজ থেকেই সমস্ত লেনদেনের জন্য বাতিল হল ১০০০ টাকার নোট

নোট বাতিল ইস্যুতে একের পর এক চমক এসেই চলেছে। এবার নতুন করে আজ মধ্যরাত থেকে পুরনো নোট বদল করা সম্পূর্ণ বাতিল করে দেওয়া হল। পুরনো ৫০০ বা ১০০০ টাকার নোট থাকলে তা জমা দিতে হবে নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। তবে তার পাশাপাশি কয়েকটি জরুরি পরিষেবার ক্ষেত্রে ১৫ই ডিসেম্বর পর্যন্ত পুরনো নোটে পেমেন্ট নেওয়া হবে বলে কেন্দ্রের তরফে জানানো হয় আজই।

আজ থেকেই সমস্ত লেনদেনের জন্য বাতিল হল ১০০০ টাকার নোট

ওয়েব ডেস্ক : নোট বাতিল ইস্যুতে একের পর এক চমক এসেই চলেছে। এবার নতুন করে আজ মধ্যরাত থেকে পুরনো নোট বদল করা সম্পূর্ণ বাতিল করে দেওয়া হল। পুরনো ৫০০ বা ১০০০ টাকার নোট থাকলে তা জমা দিতে হবে নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। তবে তার পাশাপাশি কয়েকটি জরুরি পরিষেবার ক্ষেত্রে ১৫ই ডিসেম্বর পর্যন্ত পুরনো নোটে পেমেন্ট নেওয়া হবে বলে কেন্দ্রের তরফে জানানো হয় আজই।

কিন্তু সেখানেও থেকে গেল নতুন গেরো। সেই পেমেন্ট করা যাবে শুধুমাত্র ৫০০ টাকার নোটে। পুরনো ৫০০ টাকার নোটে মেটানো যাবে বিদ্যুতের বিল, কেনা যাবে রেলের টিকিট, ভরা যাবে মেট্রো রেলের স্মার্ট কার্ড কিংবা মোবাইলের প্রিপেড টপআপও। তবে, আজ থেকেই ১০০০ টাকার নোটের মাধ্যমে কোনও ধরনের পেমেন্টের কাজ আর করা যাবে না। অর্থাত্‍ কোনও ধরনের লেনদেরে জন্য আজ থেকে আর বৈধ নয় ১০০০ টাকার নোট।

আরও পড়ুন- আজ রাতের পর আর বদল হবে না ৫০০ ও ১০০০-এর নোট

স্কুল কলেজ কিংবা সরকারি হাসপাতালে ১৫ই ডিসেম্বর পর্যন্ত পুরনো ৫০০ টাকার নোট চলবে। তবে হাজার টাকার পুরনো নোট আর কোনওভাবেই কোনও পরিষেবায় ব্যবহার করা যাবে না।

প্রসঙ্গত, গত ৮ নভেম্বর দেশজুড়ে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরপরই দেশজুড়ে দেখা দেয় সমস্যা। শুরু হয় লাইনে দাড়িয়ে টাকা বদল ও টাকা জমা দেওয়ার কাজ। তারই মাঝে আসতে শুরু করে কেন্দ্রের তরফে একের পর এক ঘোষণা। এদিকে, এই ইস্যুতে বিরোধীদের তোপের মুখেও পড়তে হচ্ছে সরকারকে। এই পরিস্থিতিতে এবার ১০০০ টাকার নোট লেনদেনের জন্য সম্পূর্ণভাবে বাতিল করা হল।

Read More