Home> লাইফ স্টাইল
Advertisement

‘অচ্ছুৎ’ ট্যাবু ভেঙে কলকাতাকে নিজের হাতের রান্না খাওয়ানোর লড়াইটা জিতলেন ওঁরা

World AIDs Day 2020:  বলা যায়, ওঁরাই পারলেন। ওঁরাই করে দেখালো। 

‘অচ্ছুৎ’ ট্যাবু ভেঙে কলকাতাকে নিজের হাতের রান্না খাওয়ানোর লড়াইটা জিতলেন ওঁরা

নিজস্ব প্রতিবেদন: প্রতি বছর ১লা ডিসেম্বর World Aids Day পালন করা হয়। কিন্তু, আইপিএল, দেব দীপাবলি, করোনা, বিশ্ব রাজনীতির উন্মাদনা, দেশে অগ্রাধিকারে টানাপোড়েন, এইসব হাই প্রোফাইল উন্মাদনা ও অগ্রাধিকারের টিআরপি থেকে অনেকাংশে পিছিয়ে আজকের এই দিনটি। 

এখন এই দিনটির উন্মাদনা মৃয়মান। বিজ্ঞাপনের মাধ্যমে সচেতন বার্তাও আর আসেনা।  তার মানে কি জনগণ সত্যি সচেতন হয়েছে? নাকি, সমাজের এই দিকটা নিয়ে মাথা ব্যাথা নেই কারর? উত্তর রয়েছে ভবিষ্যতের কাছে। কিন্ত, এই টানাপোড়েনের মাঝে শহরের একদল কিশোর কিশোরী যা করে দেখালো, তা অনাবিল তৃপ্তি দিচ্ছে সচেতন শহরবাসীকে। 

বলা যায়, ওঁরাই পারলেন। ওঁরাই করে দেখালো।  মঙ্গলবার আন্তর্জাতিক এইডস ডে। তাঁর আগেই এক দারুন পজিটিভিটির সন্ধান দিল শহর কলকাতা। এইচআইভি আক্রান্তদের দূরে সরিয়ে রাখার দীর্ঘকালের সামাজিক ব্যাধি ভেঙে ফেলল ওঁরাই।  ওঁরা এই শহরেরই কিছু hiv-positive- এ আক্রান্ত কিশোর কিশোরী।  ওঁদের হাতেই বছর কয়েক আগে শুরু হয়েছিল ক্যাফেটেরিয়া ‘ক্যাফে পজেটিভ’। এক্সপ্রেসো, ক্যাপুচিনোর গণ্ডি পেরিয়ে এবার ওদের হাতেই তৈরি হচ্ছে অল ডে ব্রেকফাস্ট থেকে স্নাক্স,সাইড ডিশ, মকটেল সবকিছুই।  যে বদলের লড়াই নিয়ে শুরু হয়েছিল পথ চলা সেই বদল অবশেষে এলো মনে করছে ওই কিশোর-কিশোরীর দল।  ক্যাফে পজিটিভ এর নতুন আরেক আউটলেট এখন লেক ভিউ রোডে। সেখানকার হেঁশেলে এখন চুড়ান্ত ব্যস্ত ছেলেমেয়েগুলো। নিত্যনতুন রান্নার এক্সপেরিমেন্ট চলছে সকাল থেকে রাত। যাঁরা আসছেন অবাক হচ্ছেন। ‘অচ্ছুৎ’ ট্যাবু ভেঙে কলকাতাকে নিজেদের হাতের রান্না খাওয়ানোর লড়াইটা অবশেষে সফল হল। মানছেন সবাই।     

Read More