Home> লাইফ স্টাইল
Advertisement

PM Kisan: প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার বড় আপডেট, স্ট্যাটাসে কোন বার্তা বোঝাবে টাকা পাওয়ার নিশ্চয়তা?

কেন্দ্রের এই প্রকল্পে রাজ্যগুলির অনুমোদনও প্রয়োজন। কিছু রাজ্য সরকার এখনও ১১তম কিস্তির জন্য অনুমোদন দেয়নি

PM Kisan: প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার বড় আপডেট, স্ট্যাটাসে কোন বার্তা বোঝাবে টাকা পাওয়ার নিশ্চয়তা?

নিজস্ব প্রতিবেদন: প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা (PM Kisan) এর সুবিধাভোগীরা বর্তমানে তাদের ১১তম কিস্তির জন্য অপেক্ষা করছেন। ১২ কোটিরও বেশি কৃষক এই প্রকল্পে নিজেদের নাম নিবন্ধিত করেছেন। ১১তম কিস্তির পরিমাণ এপ্রিল থেকে জুলাইয়ের মধ্যে প্রকাশ করা হবে। 

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার আওতায় প্রতি বছর কেন্দ্রীয় সরকার কৃষকদের অ্যাকাউন্টে ৬০০০ টাকা পাঠায়। এই পরিমাণ ২০০০ টাকার তিনটি কিস্তিতে পাঠানো হয়। 

পাঁচ রাজ্যে নির্বাচনের আগে দশম কিস্তি পাঠিয়েছিল সরকার। কিন্তু ১১তম কিস্তির জন্য ই-কেওয়াইসি করা প্রয়োজন। না হলে কিস্তির টাকা আটকে যেতে পারে। ই-কেওয়াইসি করার শেষ তারিখ ৩১ মে।

কেন্দ্রের এই প্রকল্পে রাজ্যগুলির অনুমোদনও প্রয়োজন। কিছু রাজ্য সরকার এখনও ১১তম কিস্তির জন্য অনুমোদন দেয়নি। পোর্টালে স্ট্যাটাস চেক করার সময়, আপনি যদি দেখেন Waiting For Approval By State লেখা আছে, তাহলে আপনার কিস্তির অনুমোদন রাজ্য সরকারের কাছ থেকে এখনও পাওয়া যায়নি।

আরও পড়ুন: Akshaya Tritiya: জানেন, কেন অক্ষয় তৃতীয়া এত মহার্ঘ একটি দিন?

যদি স্ট্যাটাস পরীক্ষা করার সময়, RFT অর্থাৎ রিকোয়েস্ট ফর ট্রান্সফার লেখা হয়, তাহলে এর অর্থ হল সুবিধাভোগীর ডেটা রাজ্য চেক করেছে এবং কেন্দ্রকে রাজ্য সরকার কিস্তির টাকা সুবিধাভোগীর অ্যাকাউন্টে পাঠানোর জন্য অনুরোধ করেছে। 

যদি FTO জেনারেট করা হয় এবং পেমেন্ট কনফার্মেশন পেন্ডিং লেখা দেখা যায় তাহলে এর মানে হল ফান্ড ট্রান্সফারের প্রক্রিয়া শুরু হয়েছে। কিছু দিনের মধ্যেই গ্রাহকের অ্যাকাউন্টে টাকা পাঠানো হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

Read More