Home> লাইফ স্টাইল
Advertisement

ধর্ষকদের হাত থেকে বাঁচতে পরে নিন হাই হিল, ব্যাগে রাখুন লঙ্কার গুঁড়ো

দেশ জুড়ে বেড়ে গিয়েছে ধর্ষণের প্রবণতা। ৯ মাসের বাচ্চা থেকে ৭০ বছরের বৃদ্ধাও শিকার হচ্ছেন ধর্ষণের। ধর্ষণ প্রতিরোধে রাস্তাতে নেমেছেন বহু মানুষ। কিন্তু কোনও ভাবেই তাকে প্রতিরোধ করতে পারা যায়নি। ক্রমাগত বেড়েই চলেছে এর প্রবণতা।

ধর্ষকদের হাত থেকে বাঁচতে পরে নিন হাই হিল, ব্যাগে রাখুন লঙ্কার গুঁড়ো

ওয়েবে ডেস্ক: দেশ জুড়ে বেড়ে গিয়েছে ধর্ষণের প্রবণতা। ৯ মাসের বাচ্চা থেকে ৭০ বছরের বৃদ্ধাও শিকার হচ্ছেন ধর্ষণের। ধর্ষণ প্রতিরোধে রাস্তাতে নেমেছেন বহু মানুষ। কিন্তু কোনও ভাবেই তাকে প্রতিরোধ করতে পারা যায়নি। ক্রমাগত বেড়েই চলেছে এর প্রবণতা।

ধর্ষণের হাত থেকে মেয়েদের বাঁচাতে নেওয়া হয়েছে অনেক ধরনের পদক্ষেপ। কিন্তু কোনও লাভ হয়নি। বিভিন্ন মানুষের মতে, ছেলে বা মেয়ে নিজেদের মানসিকতা পরিবর্তন না করলে সমাজকে পরিবর্তন করা সম্ভব নয়। একটি ছেলে বা মেয়ের মানসিক অবস্থার পরিবর্তন করতে হলে তার ছেলেবেলা থেকেই  তা করতে হবে। বাবা-মায়েরা যদি সঠিক শিক্ষা প্রদান করেন তাহলেই ভালো সমাজ গড়ে ওঠার কথা আমরা ভাবতে পারি।

অনেকেই মনে করেন ধর্ষণ হওয়ার পিছনে মেয়েদের হাত থাকে। কিন্তু কখনও কি ভেবেছেন, ৯ মাসের বাচ্চাটা ঠিক কি ধরনের জামা পড়েছিল? যার জন্য তাকেও ধর্ষণের শিকার হতে হল। আমরা স্বাধীন ভারতে বাস করি, তাই একটা মেয়ে যে কোনও রকমের জামা পড়লেই আর রাতে অফিস থেকে বাড়ি ফিরলেই যে তার বুক ঢিপ ঢিপ করবে তার কোনও মানেই হয়না। রাতে বেরনো মানেই যেন তাকে ধরে নিতে হবে যে হতেই পারে ধর্ষণের শিকার।

সব থেকে বড় ব্যাপার হল আমরা পুলিসকে ভয় পাই। আর রাতে পুলিস থাকলে কিছুটা যেন সাহস যোগে আমাদের মনে। কিন্তু এখন এই ছবি কিছুটা হলেও পরিবর্তন হয়ে গিয়েছে। রাতে লোকাল ট্রেনের মহিলা কামরায় পুলিস দেওয়া হয় না। পুলিস দেওয়া হলেও তারা নেমে যায় গন্তব্যের অনেক আগেই। তাহলে সেখানে মেয়েদের সুরক্ষা কোথায়? যেই ট্রেনটা হয়ত খাল, জমি, ধু ধু মাঠের মধ্যে দিয়ে গন্তব্যে পৌঁছাবে অন্তত ঘণ্টা খানেক বাদে। সেখানে মহিলাদের সুরক্ষার জন্য দেওয়া হয় না পুলিস।

সমাজের এই অব্যস্থার জন্য মহিলাদের এবার থেকে নিজেদের সুরক্ষার কথা নিজেদেরই চিন্তা করে নিতে হবে। না হলেই মুশকিল! কিভাবে? ভর্তি হন বিভিন্ন ক্যারটে ক্লাসে। এছাড়া অনেকেই হাই হিল জুতো পড়তে বেশ সচ্ছন্দবোধই করেন। তাহলে পড়ে নিতে পারেন হাই হিল। আর সেটাকে ব্যাবহার করতে পারেন নিজের সুক্ষার কাজে। এছাড়াও নিজের ব্যাগে রেখে দিতে পারেন লঙ্কা গুঁড়ো, সেপটিপিন ইত্যাদি। যাকে কাজে লাগাতে পারবেন নিজের সমস্যার সময়।

সম্প্রতি ইউ টিউবে রিলিজ করেছিল পরিচালক অনুরাগ কাশ্যপের 'দ্যাট ডে আফটার এভরি ডে'। যেখানে মহিলারা নিজেরদের সুরক্ষার ভার নিজেদের হাতেই নিয়ে নিয়েছিলেন। তেমন ভাবেই আপনারাও এবার নিজের হাতেই তুলে নিতে পারেন নিজের সুরক্ষার ভার।   

Read More