Home> লাইফ স্টাইল
Advertisement

লার্নিং স্কিল বাড়াতে রোজ খেলুন অ্যাকশন ভিডিও গেম

আপনার ছেলে বা মেয়ে সারাদিন কি অ্যাকশন ভিডিও গেম নিয়ে মত্ত থাকে? অনেক বকা-ঝকা করেও সামলাতে পারছেন না? ভাবছেন গোল্লায় যাচ্ছে তারা? বারোটা বাজছে তাদের পড়াশোনার? এবার তাহলে চিন্তা ছেড়ে দিন। বরং মন দিয়ে আপনার সন্তানকে অ্যাকশন ভিডিও গেম খেলতে দিন। নতুন এক গবেষণা বলছে রোজ রোজ অ্যাকশন ভিডিও গেম খেললে চড়চড় করে বাড়ে লার্নিং স্কিল।

 লার্নিং স্কিল বাড়াতে রোজ খেলুন অ্যাকশন ভিডিও গেম

ওয়েব ডেস্ক: আপনার ছেলে বা মেয়ে সারাদিন কি অ্যাকশন ভিডিও গেম নিয়ে মত্ত থাকে? অনেক বকা-ঝকা করেও সামলাতে পারছেন না? ভাবছেন গোল্লায় যাচ্ছে তারা? বারোটা বাজছে তাদের পড়াশোনার? এবার তাহলে চিন্তা ছেড়ে দিন। বরং মন দিয়ে আপনার সন্তানকে অ্যাকশন ভিডিও গেম খেলতে দিন। নতুন এক গবেষণা বলছে রোজ রোজ অ্যাকশন ভিডিও গেম খেললে চড়চড় করে বাড়ে লার্নিং স্কিল।

ন্যাশনল অ্যাকাডেমি অফ সায়েন্সের পক্ষ থেকে প্রকাশিত এই রিসার্চ পেপার অনুযায়ী অ্যাকশন ভিডিও গেম কোনও ব্যক্তির লার্নিং ভীষণভাবে বাড়িয়ে দিতে সাহায্য করে।

আগে প্রকাশিত একটি রিসার্চ পেপার দাবি করেছিল অ্যাকশন ভিডিও গেম খেলার অভ্যাস বিভিন্ন রকম কাজে পারদর্শিতা বৃদ্ধি করে।

নতুন এই রিসার্চপেপার সেই গবেষণার সূত্র ধরেই জানিয়েছে অ্যাকশন ভিডিও গেম খেললে বিভিন্ন কাজে পারদর্শিতা বাড়ে কারণ এই গেম গুলো সামগ্রিকভাবেই লার্নিং স্কিল বাড়িয়ে তোলে।

যখন কেউ কোনও অ্যাকশন ভিডিও গেম খেলে তখন তার মস্তিষ্ক সবসময় সজাগ থাকে এর পর কী ঘটতে চলেছে সে কথা ভবে। ব্রেন লাগাতার ডিফেরেন্ট মডেলের অনুমান করতে থাকে। রচস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষক ড্যাফনি ব্যাভেলিয়ার আসলে স্মার্টনেস বাড়িয়ে তোলে। যারা বছরের পর বছর এই গেম খেলতে থাকেন তারা এতটাই দক্ষ হয়ে ওঠেন যে সহজেই হারিয়ে দেন অন্য প্রতিপক্ষকে।

আসলে খেলতে খেলতে মস্তিষ্কের অনুমান শক্তি এতটাই বেড়ে যায় যে ভবিষ্যতে খেলার সময় সেই অনুমান ক্ষমতাই জিততে সাহায্য করে।  

 

Read More