Home> লাইফ স্টাইল
Advertisement

International Yoga Day 2023: লহমায় গায়েব হাঁটুর ব্যথা! জেনে নিন প্রবীণদের জন্যই নির্দিষ্ট কিছু যোগাসন...

আন্তর্জাতিক যোগ দিবসে, যোগব্যায়াম বিশেষজ্ঞরা প্রবীণ নাগরিকদের জন্য়  কয়েকটি যোগব্যায়াম নিয়ে আলোচনা করেছেন যা প্রবীণ নাগরিকদের স্বাস্থ্য়ের জন্য় উপকারী।

International Yoga Day 2023: লহমায় গায়েব হাঁটুর ব্যথা! জেনে নিন প্রবীণদের জন্যই নির্দিষ্ট কিছু যোগাসন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রতি বছর ২১ জুন, 'আন্তর্জাতিক যোগ দিবস' পালন করা হয়। উদ্দেশ্যে একটাই, যোগেই হোক রোগ-বিয়োগ। যোগাসনের মাধ্যমেই সেরে উঠুক সারা বিশ্ব। বছরের পর বছর ধরে, যোগব্যায়াম বিশ্বজুড়ে জনপ্রিয়তা অর্জন করেছে কারণ, এটি শুধুমাত্র আপনার শারীরিক সুস্থতার জন্য নয়, আপনার মানসিক স্বাস্থ্যের জন্যও ভালো। কিছু যোগাসন রয়েছে যা প্রবীণরা  অনুশীলন করতে পারেন। আসুন জেনে নেওয়া যাক কীভাবে এবং কী ধরনের যোগাসন প্রবীণ নাগরিকদের স্বাস্থ্য়ের জন্য় উপকারী। 

যোগব্যায়াম বিশেষজ্ঞদের বক্তব্য়, "বয়স্করা যারা কোমোরে, পিঠে, হাঁটুর  ব্যথায় ভোগেন, জয়েন্টের চাপ, ভারসাম্যহীনতা, অস্টিওআর্থারাইটিস এবং অন্যান্য শারীরিক সমস্য়ার সঙ্গে লড়াই করে, তাঁরা দৈনন্দিন যোগাসন করলে উপকৃত হতে পারবেন। অনেক যোগব্যায়াম ভারসাম্য এবং স্থিতিশীলতার উপর ফোকাস করে, উভয়ই আপনার বয়স হিসাবে অবিশ্বাস্যভাবে গুরুত্বপূর্ণ।"

আরও পড়ুন: Week 12 | Daily Cartoon | সোমান্তরাল | আজ বিশ্ব যোগ দিবস

যোগব্যায়ামের কিছু সুবিধার রয়েছে

• উন্নত শক্তি, নমনীয়তা, এবং শারীরিক ভারসাম্য
• গতিশীলতা বৃদ্ধি
• পতনের ঝুঁকি হ্রাস 
• ঘুমের মান উন্নত 
• উন্নত জ্ঞান এবং মানসিক স্বাস্থ্য
• ব্যথা কমে যাওয়া
• উচ্চ রক্তচাপ, উচ্চ গ্লুকোজ মাত্রা, উচ্চ কোলেস্টেরল, ওজন ব্যবস্থাপনার মতো অবস্থার জন্য বিপাকীয় কার্যকারিতা উন্নত করা


 বীরভদ্রাসন 

একটি শান্ত জায়গা খুঁজুন। প্রথমে আআপনার পা ৩ থেকে ৪ ফুট দূরে রাখুন।  আপনার উভয় বাহু মেঝেতে সমান্তরাল ভাবে রাখুন এবং আপনার মাথা বাম দিকে ঘোরান। এবার আপনার বাম হাঁটু বাঁকান এবং ঠিক ৯০° কোণ হবে। মাথা বাম দিকে সোজা রাখুন এবং সামনের দিকে তাকান। কয়েক সেকেন্ডের জন্য এই ভঙ্গিতে থাকতে। তারপর বিপরীত দিকে পুনরাবৃত্তি করুন।

উপকারিতা:

এটি পিঠের ব্যথা উপশম করে, মানসিক চাপ দূর করে, রক্ত সঞ্চালন উন্নত করে, মনকে শান্ত করে, স্ট্যামিনা বাড়ায়। কাঁধ, হাঁটু, উরু এবং বাহুকে শক্তিশালী করে তোলে।

তবে যদি আপনার রক্তচাপ বেশি থাকলে তাহলে বীরভদ্রাসন যোগব্যায়ামটি না করাই ভালো। মেরুদণ্ডের সমস্যা থাকলেও এটি এড়িয়ে চলুন। ডায়রিয়ায় আক্রান্ত হলে এই আসন করার দরকার নেই। যারা হার্টের সমস্যায় ভোগেন, তাহলে এই আসন না করাই ভালো। খুব বেশি সময় ধরে করবেন না অন্যথায় আপনার স্ট্রেন বা আঘাত লাগতে পারে।

রাজাকপোতাসন 

প্রথমে মেঝেতে পা রেখে চেয়ারে বসুন। তারপর, আপনার ডান পা তুলুন এবং  ডান পায়ের গোড়ালি আপনার বাম হাঁটুতে রাখুন।  যতটা সম্ভব বর্গাকার করুন।  একটি বৃহত্তর বিস্তৃত করা জন্য, যতদূর আপনি পারবেন ততটা সামনে বাঁকাতে হবে। প্রায় ৫ বার গভীর শ্বাসের নিতে হবে। অন্য দিকে একই পদ্ধতি পুনরাবৃত্তি করুন।

উপকারিতা:

এটি হজম ক্ষমতা বাড়াতে সহায্য় করে। পিঠকে আরাম বোধ করত। 

সুপ্ত মৎসেন্দ্রাসন

প্রথমে চিত হয়ে শুয়ে হাঁটু ভাঁজ করে বুক পর্যন্ত আনুন। তারপর শরীর বাম দিকে বাঁকান। ডান হাত ছবির মতো করে ছাড়িয়ে রাখুন। কয়েকবার গভীর শ্বাস নিয়ে তারপর বাম পাশে একইভাবে আসনটি করুন। কেউ যদি দুই পা একসাথে না পারেন, একটি হাঁটু দিয়েও করতে পারেন।

উপকারিতা:

এই আসনে শরীরের নানা অংশে, বিশেষত মেরুদণ্ডের পেশির অস্বস্তি দূর করে, হজমে বাড়াতে সাহায্য করে এবং সারাদিনের ক্লান্তি দূর করে।

আরও পড়ুন: Horoscope Today: মেষের কম প্রত্যাশা, বৃষর দক্ষতা বৃদ্ধি; কেমন কাটবে আপনার দিন?

বিটিলাসন

আসনটি শুরু করার আগে হামাগুড়ি দেওয়ার ভঙ্গিতে বসুন। মনে রাখবেন, কব্জি এবং কুনুই যেন একেবারে সোজা থাকে। মাথা থাকবে একেবারে সোজা। দৃষ্টি থাকবে মাটির দিকে। এইবার পেটটা মাটির দিকে নিয়ে যাওয়ার সময় বুকটা সিলিং-এর দিকে তুলুন। আর দৃষ্টি রাখুন একেবারে সোজা। শ্বাস-প্রাশ্বাস স্বাভাবিক রাখতে রাখতে ৫-১০ মিনিট আসনটি করুন। দেখবেন ভালে ফল পাবেন।

উপকারিতা:

মেরুদণ্ডের গতিশীলতা এবং নমনীয়তার জন্য খুব ভালো। এটি স্ট্রেস কমায়। উচ্চ রক্তচাপ কমাতে এবং অনিদ্রার দূর করতে সাহায্য় করে। পিঠে ব্যথা কমায়।

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More